মঙ্গলবার , ৭ জুন ২০২২ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নুসানতারায় রাজধানী গড়তে বিদেশী বিনিয়োগ চায় ইন্দোনেশিয়া

Paris
জুন ৭, ২০২২ ১১:২৯ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

জাকার্তা থেকে ইন্দোনেশিয়ার রাজধানী নুসানতারায় সরানা কেন্দ্র কর বড় পরিকল্পনা হাতে নিয়েছে দেশটির সরকার। এজন্য বিদেশী বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার জাতীয় উন্নয়ন পরিকল্পনা এজেন্সির তথ্য অনুযায়ী, নুসানতারা মেগা প্রকল্পের জন্য অন্তত সাড়ে ৩ হাজার কোটি ডলারের প্রয়োজন হবে। এ  কারণে বিশ্বের বিভিন্ন দেশের কাছে বিনিয়োগ আহ্বান করছে ইন্দোনেশিয়া সরকার। এরই মধ্যে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত নুসানতারায় বড় বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

ইন্দোনেশিয়ার বর্তমান রাজধানী জাকার্তার অবস্থান জাভা যা দেশের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দ্বীপ। জনবহুল জাকার্তা দূষিত হয়ে পড়ায় জাকার্তা থেকে রাজধানী সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয় দেশটির সরকার। নতুন রাজধানীর নাম হবে নুসানতারা, যার অর্থ দ্বীপপুঞ্জ।

চলতি সপ্তাহে নুসানতারা কর্তৃপক্ষের প্রধান ব্যামব্যাং সুশানতোনো জাকার্তা সফররত সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের সঙ্গে দেখা করেছেন। আগামী সেপ্টেম্বরে নিজের চোখে নুসানতারার অবকাঠামোগত উন্নয়ন দেখতে কালিমানতান সফর করতে টনি ব্লেয়ারকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এ সপ্তাহেই জার্মানির মিউনিখ সফরে যাবেন ইন্দোনেশিয়ার জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আরিফিন তাসরিফ। নুসানতারায় পুনর্ব্যবহাযোগ্য জ্বালানি খাতের উন্নয়নে কাজ করতে আগ্রহ দেখিয়েছে সিমেন্স এনার্জি। পাশাপাশি শিক্ষাসংক্রান্ত নানা অবকাঠামো নির্মাণেরও প্রস্তাব দিয়েছে তারা।

এছাড়া নেদারল্যান্ডস সরকার ও ব্যবসায়ী প্রতিনিধিদের নুসানতারায় বিনিয়োগের আহ্বান জানিয়েছেন ইন্দোনেশিয়ার সমুদ্রসম্পদ ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী লুহুত বিনসার। তিনি দেশটির অবকাঠামো ও পানি ব্যবস্থাপনা মন্ত্রী মার্ক হার্বার্সের সঙ্গেও দেখা করেন এবং নুসানতারায় বিনিয়োগের আহ্বান জানান।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক