বৃহস্পতিবার , ৫ নভেম্বর ২০২০ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নিষেধাজ্ঞা শেষে ইলিশ শিকারে নেমেছেন জেলেরা

Paris
নভেম্বর ৫, ২০২০ ১১:৩৯ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

প্রজনন মৌসুম নির্বিঘ্ন করতে ২২ দিনের ইলিশ শিকারের নিষেধাজ্ঞা উঠেছে। বুধবার রাত ১২টার পর থেকে ফের ইলিশ শিকারে নেমেছেন জেলেরা।ইলিশ আহরণে ফের নদ-নদীতে ফেরা নিয়ে প্রাণ চাঞ্চল্য বিরাজ করছে জেলেপাড়াগুলোতে।

গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর দিনগত রাত ১২টা পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনা ও সারাদেশের ছয়টি অভয়াশ্রমসহ দেশের ৩৬টি জেলার নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছিল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই নিষেধাজ্ঞার সময় ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, মজুত ও ক্রয়-বিক্রয় সম্পন্ন নিষিদ্ধ ঘোষণা করে সরকার।

সোমবার পর্যন্ত মা ইলিশ সংরক্ষণ অভিযানে পাঁচ হাজার ৩৩ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার মৎস্য অধিদপ্তরের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২০’-এর প্রতিবেদন অনুযায়ী, মা ইলিশ সংরক্ষণ অভিযানে ১৪ থেকে ২ নভেম্বর পর্যন্ত আট বিভাগে মোট দুই হাজার ৩৭৬টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। এ সময়ে ৩৩ টন ইলিশ এবং সাত টন অন্যান্য মাছ আটক করা হয়েছে। মোট ছয় হাজার ১৮৬টি মামলা করা হয়েছে। ৭৮ লাখ টাকা জরিমানা আদায় হয়েছে। নৌকা ও জাল নিলামের মাধ্যমে আদায় হয়েছে ১৮ লাখ টাকা।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও আওতাধীন বিভিন্ন দপ্তর-সংস্থা, নৌপুলিশ, কোস্টগার্ড, মাঠ প্রশাসন সম্মিলিতভাবে কাজ করেছে। মা ইলিশ যাতে ধরতে না পারে, জাটকা নিধন যাতে বন্ধ হয়, এমনকি কৌশলগতভাবে যাতে কোনোভাবে ইলিশের প্রজননক্ষেত্র ক্ষতিগ্রস্ত না হয়, সে ব্যবস্থা আমরা নিয়েছি।

তিনি বলেন, ইলিশ আহরণ নিষিদ্ধকালে কোনোভাবেই দেশের জলসীমায় ইলিশ আহরণের অবৈধ প্রচেষ্টা সফল হতে দেওয়া হয়নি। ইলিশের প্রজনন ক্ষেত্রে কোনোভাবেই মা ইলিশ আহরণ করতে দেওয়া হয়নি। ভবিষ্যতে পর্যাপ্ত ইলিশ উৎপাদন হওয়ার পর আমরা বাণিজ্যিকভাবে রপ্তানির চিন্তা করব।

সূত্র: সমকাল

সর্বশেষ - জাতীয়