শনিবার , ১৩ মার্চ ২০২১ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘নিষিদ্ধ’ ওপেনারকে দলে নিল পাকিস্তান

Paris
মার্চ ১৩, ২০২১ ১১:১০ পূর্বাহ্ণ

২০১৭ সালে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) স্পট ফিক্সিংয়ে জড়িয়ে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন দেশটির ওপেনার শারজিল খান। আর সেই ‘নিষিদ্ধ’ ব্যাটসম্যানকেই দলে ফেরাল পাকিস্তান।

দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে সফরের জন্য টি-টোয়েন্টি দলের স্কোয়াডে রাখা হয়েছে শারজিলকে।  অর্ধেকটা সাজা অবশ্য ভোগ করে ঘরোয়া ক্রিকেট পিএসএলে ফিরে রানের বন্যা বইয়ে দেন শারজিল। করোনার হানায় মাঝপথে স্থগিত হয়ে যাওয়া এবারের পিএসএলে সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।

এমন দুর্দান্ত ফর্মে থাকা ব্যাটসম্যানকে আর হারাতে চাইছে না পাকিস্তানের নির্বাচকরা।  আগুনে ফর্মের পুরস্কার হিসাবে চার বছর পর জাতীয় দলে ফিরলেন ৩১ বছর বয়সী শারজিল।

পিএসএল স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে ২০১৭ সালের আগস্টে শারজিলকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করে পিসিবি। তবে পরে তার সাজা আড়াই বছর কমিয়ে দেওয়া হয়।

শাস্তির অর্ধেক ছিল স্থগিত নিষেধাজ্ঞা।  সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে গত বছরই।   এবারের পিএসএলে দুর্দান্ত খেলেছেন ৩১ বছর বয়সী এই বাঁহাতি এই ওপেনার।

পিএসএলে এবার মোহাম্মদ রিজওয়ান এবং বাবর আজমের পরেই সর্বোচ্চ রান সংগ্রাহক শারজিল। তবে স্ট্রাইকরেটে ওই দুজনের চেয়েও এগিয়ে তিনি। ১৭০.৯৪ স্ট্রাইকরেটে রান করা শারজিলকে আর নির্বাচকরা উপেক্ষা করতে পারেননি।  এছাড়া টুর্নামেন্টের একমাত্র সেঞ্চুরিয়ানও ছিলেন শারজিল।

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে জোহানেসবার্গের উদ্দেশ্যে চার্টার্ড ফ্লাইটে করে ২৬ মার্চ  দেশ ছাড়বে পাকিস্তান দল।  অন্যদিকে টেস্ট দলটি জিম্বাবুয়ে যাবে ১২ এপ্রিল।  টি-টোয়েন্টি দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকায় উড়াল দেবে শারজিলও।

পাকিস্তানের তিন ফরমেটের দল

টেস্ট দল : বাবর আজম (অধিনায়ক), ইমরান বাট, আবিদ আলি, আবদুল্লাহ শফিক, আজহার আলি, ফাওয়াদ আলম, সৌদ শাকিল, আঘা সালমান, ফাহিম আশরাফ, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), সরফরাজ আহমেদ, শাহীন শাহ আফ্রিদি, হারিস রউফ, তাবিশ খান, হাসান আলি, শাহনেওয়াজ ধানি, নোমান আলি, জাহিদ মাহমুদ, সাজিদ খান।

ওয়ানডে দল : বাবর আজম (অধিনায়ক), ইমাম উল হক, ফাখর জামান, আবদুল্লাহ শফিক, হায়দার আলি, দানিশ আজিজ, সৌদ শাকিল, ফাহিম আশরাফ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), শাহীন শাহ আফ্রিদি, হারিস রউফ, মোহাম্মদ হাসনাইন, উসমান কাদির, হাসান আলি।

টি-টোয়েন্টি দল : বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, শারজিল খান, মোহাম্মদ হাফিজ, হায়দার আলি, দানিশ আজিজ, আসিফ আলি, মোহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), শাহীন শাহ আফ্রিদি, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, হারিস রউফ, মোহাম্মদ হাসনাইন, উসমান কাদির, হাসান আলি, আরশাদ ইকবাল।

 

সুত্রঃ যুগান্তর

সর্বশেষ - খেলা