‘নির্বাচনের আগে ভাঙনের চাপ, সতর্ক অবস্থানে বিএনপি’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

‘নির্বাচনের আগে ভাঙনের চাপ, সতর্ক অবস্থানে বিএনপি’। দৈনিক সমকালের প্রধান শিরোনাম। খবরে বলা হচ্ছে, অনেক দিন ধরেই বিএনপিতে ভাঙনের গুঞ্জন চলছে। তবে দ্বাদশ সংসদ নির্বাচন যতই ঘনিয়ে মাসছে, ততই গুঞ্জন বাড়ছে।

চাপও বাড়ছে বলে জানিয়েছেন বিএনপির নেতারা। নির্বাচনে বিএনপিকে নয়, ক্ষমতাসীন আওয়ামী লীগ দলটির নেতাদের একটা অংশকে বের করে এনে ভোটে দাঁড় করানোর পরিকল্পনা করছে বলে তাদের অভিযোগ।

তাদের মতে, বিএনপি নির্বাচনে না এলে নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখানোর পরিকল্পনা বাস্তবায়ন করতে এই তৎপরতা চালাচ্ছে। প্রলোভন, টোপ আর চাপ দিয়ে দলের কেন্দ্রীয় অনেক নেতাকেই বাগিয়ে নেওয়ার চেষ্টা চলছে।

এর সঙ্গে যুক্ত হয়েছেন বিগত দিনে রাগ-ক্ষোভ-অভিমানে দল থেকে দূরে সরে যাওয়া নেতারা। বিগত দিনের নির্বাচনে মনোনয়নবঞ্চিত নেতাদেরও টার্গেট করা হয়েছে এই ভাঙন প্রক্রিয়ায়।

অবশ্য নতুন দলে যোগ দেওয়ার গুঞ্জনের শীর্ষে থাকা বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদও গতকাল মুখ খুলেছেন।

হাফিজ উদ্দিন আহমদ বলেছেন, বিএনপির রাজনীতি থেকে অবসর নেবেন শিগগির। আবার তৃণমূল বিএনপিতেও গতকাল বিএনপিসহ বিভিন্ন দলের মাঠ পর্যায়ের কয়েকজন নেতাকর্মী যোগ দিয়েছেন।

বিএনপির সাবেক নেতাদের নেতৃত্বে গঠিত বিএনএম নেতারাও বলছেন, সামনে আরও চমক আছে।

‘চূড়ান্ত প্রস্তুতিতে দুই দল’ দৈনিক যুগান্তরের শিরোনাম। পত্রিকাটি বলছে, জাতীয় নির্বাচন সামনে রেখে রাজনীতিতে চলছে নানা সমীকরণ। কৌশলে এগোচ্ছে আওয়ামী লীগ। পুরোদমে শুরু করেছে নির্বাচনের প্রস্তুতি। পাশাপাশি আন্দোলন মোকাবিলায় করণীয় বিষয়ে নেতাকর্মীদের দেওয়া হচ্ছে নানা নির্দেশনাও।

আর সরকার পতনের একদফার চূড়ান্ত আন্দোলনে রয়েছে বিএনপি। যে কোনো মূল্যে দলীয় সরকারের অধীনে নির্বাচন ঠেকাতে চায়। এজন্য দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসূচি দিয়ে মাঠে রয়েছে দলটি।

জাতীয় সংসদ নির্বাচনে ভোটের কৌশল ও প্রস্তুতির বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায়। আজ সন্ধ্যায় গণভবনে অনুষ্ঠেয় এ সভায় ১০টি সুনির্দিষ্ট এজেন্ডা রয়েছে।

একদফার চূড়ান্ত আন্দোলনকে আরও বেগবান করে কৌশলে সাফল্য পেতে চায় বিএনপি। এজন্য কর্মসূচি সফলে এবার নেতৃত্বে রাখা হয়েছে তৃণমূল (মাঠ পর্যায়ে) নেতাদের। ইতোমধ্যে তাদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। তৃণমূলের কোনো নেতা গ্রেফতার হলেই পরবর্তী নেতাকে দেওয়া হচ্ছে দায়িত্ব।

প্রতিদিন অন্তত অর্ধশতাধিক নেতার সঙ্গে কথা বলে নানা দিকনির্দেশনা দিচ্ছেন হাইকমান্ড। নিষ্ক্রিয় নেতাদেরও সক্রিয় করা হচ্ছে। চলমান অবরোধ কর্মসূচিতে পর্যায়ক্রমে একেকটি সাংগঠনিক জেলাকে নামানো হচ্ছে মাঠে।

পূর্ণাঙ্গ নির্বাচনী প্রস্তুতি শুরু করেছে আ.লীগ’ প্রথম আলোর শিরোনাম। বিএনপি দ্বাদশ জাতীয় সংসদের ভোটে থাকছে না ধরে নিয়ে পুরোদমে নির্বাচনী প্রস্তুতি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। রাজপথে ‘সতর্ক পাহারা’ ও ‘শান্তি সমাবেশ’ করলেও ভেতরে-ভেতরে প্রার্থী বাছাই ও নির্বাচনী ইশতেহার তৈরির কাজ চলছে।

সাবেক আমলাদের নিয়ে দুটি দল প্রচারকৌশল প্রণয়ন এবং সরকারের মাঠ প্রশাসনকে ভোটে কীভাবে নিজেদের সুবিধার জন্য ব্যবহার করা যায়, এর কৌশল ঠিক করতে কাজ করছে।

আজ বৃহস্পতিবার রাতে আওয়ামী লীগের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম কার্যনির্বাহী সংসদের বৈঠক বসছে গণভবনে। ওই বৈঠক থেকে আনুষ্ঠানিক নির্বাচন যাত্রা শুরু হতে যাচ্ছে। কারণ, বৈঠকের আলোচ্যসূচিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আওয়ামী লীগের ‘জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি’ গঠনের বিষয়টি রয়েছে বলে জানা গেছে।

এটি নির্বাচনকালীন সর্বোচ্চ কর্তৃপক্ষ হিসেবে কাজ করে থাকেএ ছাড়া নির্বাচন প্রস্তুতিতে কিছু উপকমিটি গঠনের বিষয়ও পরিকল্পনায় রয়েছে। প্রতিবারই ভোটের আগে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয় নির্বাহী কমিটির বৈঠকে।

কালের কণ্ঠের শিরোনাম ‘সংকট থেকে আরো সংকটে অর্থনীতি’। খবরে বলা হচ্ছে, দেশে চলমান অবরোধ-হরতালকে কেন্দ্র করে সহিংস রাজনৈতিক কর্মকাণ্ডের ফলে প্রাণ হারাচ্ছে নিরীহ মানুষ। নষ্ট হচ্ছে দেশের সম্পদ। ক্ষতিগ্রস্ত হচ্ছে আমদানি-রপ্তানি। সরবরাহ বিঘ্নিত হওয়ায় আরো বাড়ছে জিনিসপত্রের দাম।

এমন পরিস্থিতিতে আগে থেকেই সংকটে থাকা অর্থনীতি আরো সংকটে পড়ছে। ব্যবসা-বাণিজ্যসহ আর্থিক খাতগুলো ছাড়িয়ে শিক্ষাসহ সাধারণ মানুষের জীবনযাত্রা বিভিন্নভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে।

সংকট থেকে আরো সংকটে অর্থনীতিঅর্থনীতিবিদ ও ব্যবসায়ী নেতারা বলছেন, ২০২০ সালে শুরু হওয়া করোনার ধকল কাটিয়ে উঠতে না উঠতেই ২০২২ সালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। এতে গোটা বিশ্বের অর্থনীতি সংকটের মুখে পড়ে।

দেশ রূপান্তরের শিরোনাম ‘তফসিল পর্যন্ত হরতাল অবরোধ’। পত্রিকাটি বলছে, সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ে তৃতীয় ধাপে সারা দেশে ৪৮ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিন আজ বৃহস্পতিবার। পরবর্তী কর্মসূচি নিয়েও চিন্তাভাবনা করছেন বিএনপি নেতারা। দলটির একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে বিরতি দিয়ে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা পর্যন্ত অবরোধ ও হরতাল কর্মসূচি চালিয়ে যাওয়ার কথা ভাবছেন তারা।

বিএনপি সূত্রে জানা গেছে, চলমান অবরোধ কর্মসূচির সমর্থনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যে ঝটিকা মিছিল হচ্ছে, তাতে বড় নেতাদের পাওয়া যাচ্ছে না।

তৃণমূলের কিছু নেতা মহাসড়কগুলোতে কিছুক্ষণের জন্য মিছিল করে, টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ সফল করার চেষ্টা করছে। যে কারণে মহাসড়কে অবরোধ কিছুটা কার্যকর হলেও শহরগুলোতে এর প্রভাব তেমন একটা দেখা যাচ্ছে না বলে তারা স্বীকার করেন। তবে তারা বলছেন, সামনের কর্মসূচিগুলোতে বড় নেতারা মাঠে নামবেন।

ইংরেজি পত্রিকা দ্য ডেইলি স্টারের প্রধান শিরোনাম ‘Demo for RMG wage hike: Worker shot dead in fresh unrest’. খবরে বলা হচ্ছে, গাজীপুরের কোনাবাড়ী এলাকায় পোশাক শ্রমিকদের নিম্নতম মজুরি সাড়ে ২৩ হাজার টাকা করার দাবিতে বিক্ষোভরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এক নারী শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ১০ জন।

দফায় দফায় সংঘর্ষে গাজীপুরের কোনাবাড়ী এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। শ্রমিক বিক্ষোভ চলাকালে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। শ্রমিকরা জানান, গতকাল সকালে শ্রমিক আঞ্জুয়ারা খাতুন (৩০)কে গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথেই তিনি মারা যান।

নিহত পোশাক শ্রমিক সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার চর নাটিপাড়া এলাকার জামাল হোসেনের স্ত্রী। তিনি কোনাবাড়ীর ইসলাম গার্মেন্টসে সেলাই মেশিন অপারেটর হিসেবে কাজ করতেন।

‘অবরোধে সারাদেশে বিক্ষিপ্ত সহিংসতা’ নয়াদিগন্তের শিরোনাম। বিএনপি ও জামায়াতে ইসলামীসহ সমমনা বিরোধী দলগুলোর ডাকা তৃতীয় দফায় দেশব্যাপী ৪৮ ঘণ্টার অবরোধের প্রথম দিনে বুধবার ঢাকাসহ সারাদেশে বিক্ষিপ্ত সহিংসতার ঘটনা ঘটেছে।

অবরোধ চলাকালে বগুড়ার পৃথক স্থানে বিএনপি ও জামায়াতের অবরোধ সমর্থনে মিছিলে পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করেছে। এ সময় দুই দলের ১৫ জন আহত হন।

এছাড়া খাগড়াছড়ি, সীতাকুণ্ড ও ফেনী, সিলেট, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সহিংসতার ঘটনা ঘটেছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকটি যানবাহনে আগুন দেয়া হয়েছে। বিভিন্নস্থানে ককটেল বিস্ফোরিত হয়েছে।

ইত্তেফাকের শিরোনাম ‘ভোটের প্রস্তুতি নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে আজ সাক্ষাৎ করবে ইসি’। খবরে বলা হচ্ছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপসিল ঘোষণার আগে রেওয়াজ অনুযায়ী এ নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে জানাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে দেখা করবেন নির্বাচন কমিশনাররা।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় বঙ্গভবনে ঐ সাক্ষাৎ অনুষ্ঠিত হবে। কমিশন মনে করছে, নির্বাচনের তপসিল ঘোষণার জন্য পরিবেশ অনুকূল। যদিও গত ৪ নভেম্বর রাজনৈতিক দলগুলোর সঙ্গে আয়োজিত বৈঠকে অধিকাংশ দল বলেছিল, নির্বাচনের অনুকূল পরিবেশ নিয়ে শঙ্কা আছে।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর আগামী সপ্তাহে তফসিল ঘোষণা করবে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। ইসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধারণা, আগামী ১৩ থেকে ১৫ নভেম্বরের মধ্যে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এ তফসিল ঘোষণা করতে পারেন।

‘রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর আর্থিক চাপ আরো বাড়িয়ে তুলছে টাকার অবমূল্যায়ন’ বণিক বার্তার শিরোনাম। খবরে বলা হচ্ছে, বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি নানাবিধ ব্যয় নির্বাহের জন্য নিয়মিতভাবে বিদেশী সরকার ও প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে ঋণ নেয় রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলো। স্বল্প ও দীর্ঘমেয়াদে নেয়া এসব ঋণের পরিমাণ ২০২১-২২ অর্থবছর (জুলাই-জুন) শেষে ছিল ৬ দশমিক ৯ বিলিয়ন (৬৯০ কোটি) ডলারের কিছু বেশি।

গত অর্থবছরের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৭ বিলিয়ন (৭০০ কোটি) ডলারে। বিদেশী এসব ঋণকে এখন সংস্থাগুলোর জন্য বড় ধরনের আর্থিক চাপের কারণ করে তুলেছে ডলারের বিপরীতে টাকার ক্রমাগত অবমূল্যায়ন। টাকার অংকে ঋণের কিস্তি ও সুদ পরিশোধ বাবদ ব্যয় বাড়ছে সংস্থাগুলোরব্যয় বাড়ছে বিদেশ থেকে পণ্য ও যন্ত্রপাতি আমদানিসহ আনুষঙ্গিক অন্য অনেক ক্ষেত্রেও।

দেশে রাষ্ট্রায়ত্ত সংস্থা রয়েছে ৪৮টি। বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা-২০২৩-এর তথ্যানুসারে, ২০২২-২৩ অর্থবছরের সাময়িক হিসাব অনুসারে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর মোট ১৩ হাজার ৭৪১ কোটি ৫১ লাখ টাকা লোকসান হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, এর বড় একটি অংশে অবদান রেখেছে টাকার অবমূল্যায়ন।