নির্বাচনী বিধিভাঙা সাংসদ মোছলেম এখন কক্সবাজারে

নিবাচনী আচারণবিধি লঙ্ঘন করা চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও-আংশিক বায়জিদ) আসনের সাংসদ মোছলেম উদ্দিন আহমদকে নির্বাচনী প্রচারণা বা নির্বাচনী কার্যক্রমে অংশ না নিতে সর্তক করে নির্বাচন কমিশন থেকে চিঠি দিয়েছে। শনিবার রাতে ইসির নির্দেশসংক্রান্ত একটি চিঠি সাংসদের কাছে পৌছে দেওয়া হয়েছে বলে নির্বাচন কার্যালয় সূত্র নিশ্চিত করে।

এর আগে শুক্রবার তাঁর নির্বাচনী আচারণবিধি লঙ্ঘনের সংবাদ প্রকাশের পর তিনি রাতে এলাকা ত্যাগ করে কক্সবাজার অবস্থান করছেন। আগামী ২৮ ডিসেম্বর বিকেলে বোয়ালখালী সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজ মাঠে বোয়ালখালী পৌরসভা আওয়ামী যুবলীগের সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার কথা রয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে সাংসদরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রচারণায় অংশ নিতে পারবেন তা উল্লেখ করা হয়। আচারণবিধির ধারা উল্লেখ করে আচারণবিধি ভাঙা অপরাধ বলে চিঠিতে জানানো হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, বিধিমালার বিধি ২ এর উপবিধি (১৪) এ উল্লেখিত সংজ্ঞা অনুযায়ী সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচনী এলাকায় সরকারি, ব্যক্তিগত সফরে গমনের ফলে অথবা নির্বাচনী এলাকায় অবস্থানের ফলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উল্লেখিত আচারণবিধিপরিপন্থী কার্যক্রম গ্রহণের সম্ভাবনাসহ নির্বাচনী পরিবেশ প্রভাবিত হওয়ার সম্ভাবনা সৃষ্টি করে থাকে।

সাংসদ মোছলেম বিধিমালা ভেঙে বোয়ালখালীর ইউপি নির্বাচনে ৫টি ইউনিয়নে সভা করে আওয়ামী লীগ প্রার্থীদের পক্ষে প্রচারণায় অংশ নিয়ে নৌকায় ভোট চেয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের হুমকি প্রদান ও কটাক্ষ করে বক্তব্য দেন। একই সঙ্গে তিনি নেতাকর্মীদের এ বলে হুঁশিয়ার করেন যে নৌকার বিপক্ষে অবস্থান নেওয়া কাউকে ছাড় দেওয়া হবে না। ফলে আচারণবিধি লঙ্ঘিত হয়।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল ইলাম বলেন, ইসির নির্দেশের বিষয়টি শনিবার রাতেই সাংসদের কাছে পৌছে দেওয়া হয়েছে। উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকেও অবহিত করা হয়েছে।

উল্লেখ্য, সাংসদ মোছলেম চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি।

 

সূত্রঃ কালের কণ্ঠ