নিরাপদে নতুন দেশে পা দিয়ে বিমানবন্দরেই আফগান শিশুর নাচ!

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এরপর দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠে বিদেশি গোষ্ঠীকে সহায়তাকারী ছাড়াও কিছু আফগান নাগরিক। নিরাপদ আশ্রয়ের সন্ধানে সব কিছু ফেলে দিয়ে নিজ দেশ ছাড়ছেন তারা।

মানবিকতার খাতিরে অনেক দেশই আফগানদেরও আশ্রয় দিচ্ছে। সেরকমই একটি আফগান পরিবার তালেবানের নৃশংসতা থেকে বাঁচতে দেশ ছেড়ে পাড়ি দিয়েছে বেলজিয়ামে।

বুধবার ব্রাসেলসের নিকটবর্তী একটি সামরিক বিমানবন্দর থেকে তোলা এক শিশুর ছবি মন কেড়ে নিয়েছে বিশ্ববাসীর।

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যাচ্ছে, সম্ভবত নিজের বাবা-মায়ের সঙ্গেই ওই আফগান শিশু বেলজিয়ামের মেলসব্রোয়েক সামরিক বিমানবন্দরে পৌঁছেছে। নিরাপদ আশ্রয়ে পৌঁছানোর আনন্দেই বোধহয় বিমান থেকে নেমে হেঁটে যাওয়ার সময়ই লাফাতে শুরু করে সে।

রয়টার্সের চিত্রগ্রাহক জোহানা জেরন ওই মুহূর্তটি ক্যামেরাবন্দি করেন। তার পর দ্রুত সেই ছবি ছড়িয়ে পড়ে ইন্টারনেটে। এমন কি, বেলজিয়ামের প্রধানমন্ত্রী গাই ভেরোফস্ট্যাডট নিজেও ওই ছবিটি টুইটারে শেয়ার করে লেখেন, ‘শরণার্থীদের আশ্রয় দিতে পারলে এটাই হয়…ছোট্ট মেয়েটিকে বেলজিয়ামে স্বাগত।’ কেউ কেউ আবার বলছেন, এটাই বছরের শ্রেষ্ট ছবি।

দেশ ছেড়ে নতুন দেশে আশ্রয় পাওয়া মেয়েটি বা তার বাবা-মাও হয়তো জানেন না, ভবিষ্যতে তারা আর কোনো দিন আফগানিস্তানে ফিরতে পারবেন কি না। তবু প্রাণে বাঁচতে পারাটাই যেন এখন আফগানদের কাছে এখন সবকিছুর ঊর্ধ্বে। ছোট্ট শিশুটিও মনে হয় সেটা বুঝতে পেরেছে।