বৃহস্পতিবার , ২৭ ডিসেম্বর ২০১৮ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নিরাপত্তা পরিষদে মুসলিম প্রতিনিধি চায় তুরস্ক

Paris
ডিসেম্বর ২৭, ২০১৮ ৭:৫৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জাতিসংঘের কাছ থেকে ন্যায়বিচার আশা করা উচিত না বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। আর তাই নিরাপত্তা পরিষদে একচ্ছত্র আধিপত্য করা পাঁচ সদস্যের সঙ্গে মুসলিমদের প্রতিনিধি চান তিনি। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে জানানো হয়েছে, বুধবার এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এমন কথা বলেন এরদোয়ান।

সায়েন্টিফিক অ্যান্ড টেকনোলোজিক্যাল রিসার্চ কাউন্সিল অব তুর্কি এবং তুর্কিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি বলেন, ‘ন্যায়বিচারসহ অন্য কোনোকিছুই আমি জাতিসংঘ ও নিরাপত্তা পরিষদের কাছ থেকে আশা করি না। এমন কোনোকিছু সেখানে খোঁজ করবেন, কেননা সেখানে এমন কিছুই নেই।’

তিনি আরও বলেন, ‘মুসলিমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তাদের নিজেদের বিভিন্ন বিষয় ও আন্তর্জাতিক সমস্যা নিয়ে কথা বলার সুযোগ পায় না। মুসলিমদেরকে কোনো প্রকার সুযোগ দেয়া হয় না সেখানে। মুসলিম বিশ্বে কমপক্ষে ১৭০ কোটি মানুষ আছে, কিন্তু জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তাদের কোনো প্রতিনিধি নেই। এটা দেখলেই সব বোঝা যায়।’

আর এসব কারণেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সংস্কার চান তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তাইতো তিনি নিরাপত্তা পরিষদের ক্ষমতাধর ৫ দেশের সমালোচনা করেন। আর জাতিসংঘের এই সংস্কার প্রক্রিয়ায় তার স্লোগান হল, ‘দ্য ওয়ার্ল্ড ইজ বিগার দ্যান ফাইভ’ অর্থাৎ এই পৃথিবী ওই পাঁচ দেশের চেয়ে বড়।

দ্য ওয়ার্ল্ড ইজ বিগার দ্যান ফাইভ অর্থাৎ এই পৃথিবী নিরাপত্তা পরিষদের পাঁচ দেশের চেয়ে বড় বলে স্লোগানের মাধ্যমে নিয়মিত জাতিসংঘের সমালোচনা করেন এরদোয়ান। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায় সদস্য হল- যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্স।

সর্বশেষ - আন্তর্জাতিক

আপনার জন্য নির্বাচিত