নিয়ম মানছে না পৌরসভা, সাভারে রাজউকের অভিযান

সিল্কসিটি নিউজ ডেস্ক:

সাভারে নকশা বহির্ভূতভাবে নির্মাণাধীন ভবনে উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক। এ সময় ৫টি ভবনের অবৈধ অংশ ভেঙে দেওয়া হয়। এ সময় রাজউকের আওতায় পৌরসভার অনুমোদন দেওয়ার বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছে কর্তৃপক্ষ।

বুধবার দুপুরে সাভারে ব্যাংক কলোনি এলাকায় রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজিনা সারোয়ারের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। এ সময় এলাকায় নির্মাণাধীন ২ তলা, ৩ তলা ৬ তলা, ৫ তলা দুই ভবনের রাজউকের নকশাবহির্ভূত অংশ ভেঙে দেওয়া হয়। এর মধ্যে ৪টি ভবন রাজউক ও একটি পৌরসভা থেকে অনুমোদন নেওয়া হয়েছিল।
নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, সাভার রাজউকের মহাপরিকল্পিত এলাকার অন্তর্ভুক্ত। এখানে অপরিকল্পিত ভবন নির্মাণের সযোগ নেই। পর্যায়ক্রমে এই উচ্ছেদ অভিযান চলমান থাকবে। উচ্ছেদের ক্ষেত্রে প্রথমে নির্মাণাধীন ভবনের প্রতি জোর দেওয়া হচ্ছে। যেহেতু ভবনগুলো সংশোধনের সুযোগ আছে।

এ ছাড়া রাজউকের আওতায় থাকা এলাকায় নিয়ম অনুযায়ী পৌরসভা ভবনের নকশার অনুমোদন দেওয়ার সুযোগ নেই। কিন্তু তারা দিয়েছে ও আবার তাদের বিষয়টি ঠিক মতো মনিটরিং করেনি। ফলে সাভারে নকশাবহির্ভূত ভবনের সংখ্যা বাড়ছে। তবে ভবনের নকশা সঠিকভাবে করা থাকে তাহলে ফি দিয়ে নতুন করে রাজউক থেকে অনুমোদন নেওয়ার সুযোগ রয়েছে। পাশাপাশি দ্রুতই সাভারে রাজউকের সাব অফিস করার পরিকল্পনার কথাও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এ বিষয়ে সাভার পৌরমেয়র আব্দুল গণি বলেন, ২০১৫ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে ভবনের নকশা অনুমোদেন দেওয়ার চিঠির বিপরীতে অনুমোদন দিচ্ছি। তবে রাজউকের বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা স্থানীয় সরকার মন্ত্রণালয় ও রাজউক, উভয়ের সঙ্গে আলোচনা করব।

এ সময় রাজউকের অথরাইজড অফিসার রঙ্গন মন্ডলসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

সূত্র: কালের কণ্ঠ