নিভে গেলো ইন্দিরা গান্ধীর তৈরি ‘অমর জওয়ান জ্যোতি’

ভারতের রাজধানী দিল্লির ‘ইন্ডিয়া গেট’–এর সামনে একাত্তরের যুদ্ধের শহীদদের স্মরণে প্রজ্বলিত ‘অমর জওয়ান জ্যোতি’ ৫০ বছর পরে গত শুক্রবার নিভে গেল। সেখানকার প্রজ্বলিত শিখা মিশিয়ে দেওয়া হলো অনতিদূরে স্থাপিত জাতীয় যুদ্ধস্মারকের অগ্নিশিখার সঙ্গে।

ভারতের চিফ এয়ার মার্শাল বলভদ্র রাধাকৃষ্ণ সংক্ষিপ্ত এক অনুষ্ঠানে দুই শিখার মিলন ঘটান। ১৯৭২ সালে বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধে প্রয়াত ভারতীয় সেনাদের স্মৃতিতে ইন্ডিয়া গেটের কাছে অমর জওয়ান জ্যোতির প্রতিষ্ঠা করেছিলেন তত্কালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। তখন থেকে জ্বলছিল এই অনির্বাণ শিখা।

কিন্তু সম্প্রতি কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেয় যে, ৪০০ মিটার দূরে জাতীয় যুদ্ধ স্মারকের অনির্বাণ শিখার সঙ্গে মিশিয়ে দেওয়া হবে অমর জওয়ান জ্যোতির সেই অনির্বাণ শিখা। সেই সিদ্ধান্ত অনুযায়ী শিখা বহন করে যুদ্ধ স্মারকে আনেন বাহিনীর জওয়ানরা। শুক্রবার বিকালে দুই শিখা মিশে যায়। তবে এ ঘটনায় বিতর্কের তৈরি হয়েছে।

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে শেষ মুহূর্তে প্রতিবাদে সরব হয়েছেন বিরোধীরা। তাদের প্রশ্ন, কেন এমন সিদ্ধান্ত নিল মোদি সরকার? এটা কি শহিদদের আত্মবলিদানের অমর্যাদা নয়? এ নিয়ে মোদি সরকার ব্যাখ্যা দিয়ে বলেছে, অমর জওয়ান জ্যোতির অনির্বাণ শিখা নিভছে না। এটা কেবল জাতীয় যুদ্ধ স্মারকে প্রজ্বলিত শিখার সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে।

‘অমর জওয়ান জ্যোতি’ নিভিয়ে দেওয়ার কথা জানাজানি হয় গত বৃহস্পতিবার (২০ জানুয়ারি)। সেই থেকে দেশজুড়ে প্রতিবাদের জবাবে শুক্রবার সকালে সরকারি সূত্র জানায়, ইন্ডিয়া গেটে অমর জওয়ান জ্যোতি নেভানো হচ্ছে না। বরং তা স্থানান্তরিত হচ্ছে জাতীয় যুদ্ধস্মারকে।

যুক্তি হিসেবে সরকারের তরফে বলা হয়, ব্রিটিশদের তৈরি ইন্ডিয়া গেটে প্রথম বিশ্বযুদ্ধে নিহত ব্রিটিশ ইন্ডিয়ার সেনানীদের নাম রয়েছে শুধু। স্বাধীন ভারতের শহীদ সেনানীদের নাম নেই। জাতীয় যুদ্ধস্মারকে রাখা হয়েছে স্বাধীনতার পর থেকে পূর্ব লাদাখের গালওয়ানের সংঘর্ষ পর্যন্ত বিভিন্ন যুদ্ধে শহীদ হওয়া ২৫ হাজার ৯৪২ জন জওয়ানের নাম। ‘অমর জওয়ান জ্যোতি’ সেখানেই স্থানান্তরিত হচ্ছে। শহীদ জওয়ানেরা স্বীকৃতি পাবেন ভারতীয়দের তৈরি স্মারকে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন