নিবন্ধন নেই পিস টিভির, কঠোর হবে ভারত

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতের ইসলামিক বক্তা জাকির নায়েকের প্রতিষ্ঠিত পিস টিভির ভারতে সম্প্রচারের কোনো নিবন্ধন নেই বলে জানিয়েছে দেশটির একটি সংবাদমাধ্যম। এ ছাড়া সম্প্রতি জঙ্গিদের অনুপ্রাণিত করার অভিযোগ ওঠায় পিস টিভি ও জাকির নায়েকের বিরুদ্ধে ভারত সরকার কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

 

ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্টপোস্ট জানায়, বাংলাদেশের গুলশানে হামলাকারী সন্ত্রাসীদের দুজন জাকির নায়েকের মাধ্যমে অনুপ্রাণিত হওয়ার খবর প্রচারের পর থেকে তাঁর ওপর কঠোর পদক্ষেপ নেওয়ার দাবি উঠেছে ভারতে। একই সঙ্গে জাকির নায়েকের বক্তব্য পরীক্ষার জন্য ভারতকে অনুরোধ করেছে বাংলাদেশ।

 

এনডিটিভির খবরে বলা হয়, দুবাই থেকে সম্প্রচার হওয়া মুম্বাইভিত্তিক টেলিভিশন চ্যানেল পিস টিভির বিষয়ে খতিয়ে দেখছে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানতে পেরেছে, ভারতে সম্প্রচারের কোনো নিবন্ধন না থাকলেও দেশটির অনেক অঞ্চলে কেবল অপারেটরের মাধ্যমে পিস টিভি প্রচার হয়ে আসছে।

 

এনডিটিভির খবরে আরো বলা হয়, ভিডিও শেয়ারিং ওয়েবসাইট  ইউটিউব থেকে জাকির নায়েকের বক্তব্য সরিয়ে নিতে এর আগে ভারতের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছিল। এখন পিস টিভির নিবন্ধন নিয়ে প্রশ্ন ওঠায় অন্যান্য টেলিভিশনের সম্প্রচারও খতিয়ে দেখছে ভারত।

 

এদিকে, বিদেশি তহবিলের অর্থ জঙ্গিবাদে ব্যবহারের অভিযোগে জাকির নায়েকের প্রতিষ্ঠিত ইসলামিক গবেষণা প্রতিষ্ঠান আইআরএফের ওপর তদন্ত করছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ভারতের এফসিআরএ আইনের অধীনে নিবন্ধিত আইআরএফের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছ। তিনি আরো বলেন, তহবিল ব্যবহার করে মানুষকে ইসলাম ধর্মে উৎসাহিত করা এবং তরুণদের জঙ্গিবাদে ‘আকৃষ্ট’ করানোর অভিযোগ তদন্ত করে দেখা হবে।

 

জাকির নায়েকের বিরুদ্ধে সবচেয়ে গুরুতর অভিযোগটি হলো, তিনি সব মুসলিমকেই সন্ত্রাসবাদে যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। তবে জাকির নায়েক ভিন্ন অর্থে এমন কথা বলেছেন বলে দাবি করা হয়েছে। তবে ইসলামিক ফেটারনিটির প্রেসিডেন্ট ভারতীয় অপর সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসকে বলেন, জাকির নায়েক সমাজবিরোধী এবং সমাজের খারাপ বিষয়গুলোর বিরুদ্ধে ‘জঙ্গি’ হতে বলেছেন।

 

সূত্র: এনটিভি