নিন্মমানের টান্সফরমার সাপ্লাই: কালাইয়ে ৩০ ঘন্টা বিদ্যুৎ সংযোগ বন্ধ

জয়পুরহাট প্রতিনিধি:
জয়পুরহাটের কালাইয়ে নতুন সাব-ষ্টেশনে নিন্মমানের টান্সফরমার সাপ্লাই দেওয়ায় লোড কৃত বিদ্যুৎ সংযোগ লাইনে সাপ্লাই দিতে না পারায় শুক্রবার দিবাগত রাত আড়াইটা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত উপজেলার সকল ফিডারের বিদ্যুতের সংযোগ বন্ধ আছে। এতে করে এলাকার সকল কলকারখানাসহ মোবাইল অপারেটর নেটওয়ার্ক মেশিন বন্ধ হয়ে গেছে। এতে করে এলাকার জনজীবনে অতিষ্ঠ নেমে এসেছে।

 
খোঁজ নিয়ে জানা গেছে, জয়পুরহাট পল্লীবিদ্যুৎ সমিতির আওতায় কালাই উপজেলায় বিদ্যুৎ সাপ্লাই সঠিকভাবে দেওয়ার জন্য পৌরসভার সড়াইলে জয়পুরহাট-বগুড়া মহাসড়কের দক্ষিণ পার্শ্বে গত ৬ মাস ধরে সিমেন্স ইন্ডিয়া কোম্পানি নামে একটি ঠিকাদরী প্রতিষ্ঠান ১০ এমভিএ ক্ষমতা সম্পুর্ণ একটি নতুন সাব-ষ্টেশনের কাজ শুরু করে তা ইতমধ্যে কাজ শেষও করেছে। কাজ শেষ করে ওই সাব-ষ্টেশন থেকে বিদ্যুৎ সাপ্লাই দেওয়ার জন্য গত ৩ মে তা উদ্বোধন করা হয়েছে।

 
উদ্বোধনের দিনে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে একটি নিন্মমানের টান্সফরমার বসিয়ে চালু করার ২০ মিনিটের মাথায় তা বিকল হয়ে যায়। পরবর্তীতে তা ঠিক করলেও আবার ৭ দিনের মাথায় বিকল হয়। এ ভাবে চলতে থাকে ওই টান্সফরমার।

 
অবেশেষে প্রাকৃতিক দূর্যোগ বা বড় ধরনের দূর্ঘটনা ছাড়াই হঠাৎ করেই একযোগে কালাই উপজেলার সকল ফিডারের বিদ্যুতের সংযোগ শুক্রবার দিবাগত রাত আড়াইটা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত একটানা ৩০ ঘন্টা ধরে বন্ধ আছে।

 
তবে কালাই আঞ্চলিক অফিসের উপ-সহকারি প্রকৌশলীসহ সকল কর্মকর্তা ও কর্মচারীরা এবং সিমেন্স ইন্ডিয়া কোম্পানি সহকারী প্রকৌশলী আনোয়ার হোসেন যৌর্থ উদ্যোগে বিদ্যুৎ সংযোগ চালু করার জন্য দিন-রাত পরিশ্রম করেও কোন লাভ হয়নি। বরং ওই প্রকৌশলী অপারগতা স্বীকার করেছেন।

 
এলাকাবাসীর অভিযোগ কোনমতে দায়সারা কাজ করিয়ে মোটা অংকের অর্থ আত্মসাত করেছে ওই ঠিকাদারী প্রতিষ্ঠান। তাড়াহুড়া করে কাজ শেষ করতে গিয়ে সেখানে নিন্মমানের টান্সফরমার ব্যবহার করা হয়েছে।

 
জয়পুরহাট পল্লীবিদ্যুৎ সমিতির নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা জানিয়েছেন, ওই সাব-ষ্টেশন স্থাপিত নতুন টান্সফরমারটি উদ্বোধনের দিন থেকেই অভ্যন্তরিন সমস্যায় ভূগছে। তাছাড়া প্রায়ই ওই টান্সফরমারের সমস্যার কারণে এই সমস্যার সৃষ্টি হয়। দেড় কোটি টাকা ব্যয়ে টান্সফরমার ক্রয় করা হলে এই সমস্যা হওয়ার কথা নয়। আসলে এটি নিন্মমানের এবং অনেক কম দামের টান্সফরমার।

 
এ বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান সিমেন্স ইন্ডিয়া কোম্পানির সহকারি প্রকৌশলী আনোয়ার হোসেন স্বীকার করে সিল্কসিটি নিউজকে বলেন, নতুন টান্সফরমার বিকল হওয়ার কারণে বিদ্যুৎতের সংযোগ এই মহুর্তে দেওয়া সম্ভব হচ্ছে না। তবে এ সমস্যা আগামী ২/১ দিনের মধ্যে সমাধান বলে তিনি জানিয়েছেন।

 
কালাই আঞ্চলিক অফিসের উপ-সহকারি প্রকৌশলী ইলিয়াস আলী সিল্কসিটি নিউজকে বলেন, নতুন টান্সফরমারের সমস্যার কারণে বিদ্যুতের সংযোগ বন্ধ আছে। কাজ চলছে যত দ্রুত সম্ভব কিদ্যু সংযোগ দেওয়া হবে।

 
হঠাৎ করে ৩০ ঘন্টা ধরে পুরো উপজেলায় এক যোগে বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকার বিষয় স্বীকার করেছেন জয়পুরহাট পল্লীবিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার প্রকৌশলী আব্দুল কুদ্দুস।

স/শ