নিত্য প্রয়োজনীয় পণ্য: ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে চার মন্ত্রণালয়

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সম্প্রতি দেশে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজারে অস্থিরতা বিরাজ করছে। বিদেশ থেকে আমদানি শুরু হলেও এখনো খুচরাবাজারে ২০০ টাকা করে পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে। বেড়েছে চালের দাম। গুজব রটিয়ে একদিনে ৩৫ টাকার লবণ ১৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

তাই নিত্যপণ্যের দাম ও বাজার নিয়ন্ত্রণে কি কি পদক্ষেপ করণীয় তা নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসেছে শিল্প, কৃষি, বাণিজ্য ও খাদ্য মন্ত্রণালয়।

রোববার দুপুর পৌনে ১টায় রাজধানীর মতিঝিলে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) ভবনে এ বৈঠক শুরু হয়েছে।

এফবিসিসিআই সভাপতি ফজলে ফাহিমের সভাপতিত্বে এ বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, শিল্প ও কৃষি সচিব, সংশ্লিষ্ট সংস্থার প্রধান এবং ব্যবসায়ীরা উপস্থিত আছেন।

নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রীর বছরব্যাপী চাহিদা, বাংলাদেশে পণ্যের উৎপাদন, আমদানি, মজুত ব্যবস্থা, সরবরাহ ব্যবস্থাপনা ও যৌক্তিক মূল্য নির্ধারণে প্রয়োজনীয় দিক-নির্দেশনার বিষয়ে এ সভা হচ্ছে বলে জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি ফজলে ফাহিম।

বিশেষকরে পেঁয়াজ, লবণ ও চালসহ অন্যান্য পণ্যের মজুত সরবরাহ ও বাজার পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা হবে।

প্রসঙ্গত, সেপ্টেম্বর থেকে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ রাখায় দেশে হু হু পেঁয়াজের মূল্য বেড়ে যায়, সর্বোচ্চ ২৬০ টাকা কেজি দরে পণ্যটি বিক্রি হয়েছে। গত মঙ্গলবার গুজবে মূল্য বেড়ে ৩৫ টাকার লবণ ১০০ টাকায়ও বিক্রি হয়। এরপর পরিবহন ধর্মঘটের অজুহাতে পর্যাপ্ত মজুত থাকার পরেও কয়েক দিন ধরে চালের মূল্যও কিছুটা বাড়তির দিকে।