নিজের চাষ করা স্ট্রবেরি খেয়ে ধোনির ‘সংশয়’

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শেষে সফল চাষী হিসেবে আত্মপ্রকাশ করেছেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ক্রিকেট থেকে দূরে থাকার সময় থেকেই ধোনির চাষের প্রতি আগ্রহের কথা সোশ্যাল মিডিয়ার সৌজন্যে সবাই জেনেছে। ক্রিকেট ছাড়ার পর ধোনি যে নিজের ফার্ম হাউসে ব্যবসায়িক ভিত্তিতে চাষাবাদ শুরু করেছেন, সেখবরও নতুন নয়। এবার সোশ্যাল মিডিয়াতেই দেখা গেল ধোনির ফার্ম হাউসের ফসল সম্ভার।

ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন ধোনি, যাতে দেখা যাচ্ছে তিনি গাছ থেকে স্ট্রবেরি তুলে খাচ্ছেন। ভিডিওতে যতটুকু দেখা গেছে, তাতে স্ট্রবেরির ফলন নিতান্ত খারাপ মনে হয়নি। ক্যাপশনে ধোনি লেখেন, ‘যদি আমি ফার্ম হাউসে যেতে থাকি, তবে বিক্রির জন্য কোনো স্ট্রবেরি অবশিষ্ট থাকবে না।’ এ থেকেই বোঝা যায়, ধোনির ফার্মের স্ট্রবেরি স্বাদে অনন্য। ধোনির ক্ষেতের সবজি-ফল এখন সংযুক্ত আরব আমিরাতে রপ্তানি হতে যাচ্ছে।

রাঁচির রিং রোডের পাশে সিম্বো গ্রামে ধোনির ফার্ম হাউসে যে কৃষিজাত চাষ করা হয় স্ট্রবেরি, বাঁধাকপি, টম্যাটো, ব্রকোলি, মটরশুঁটি, পেঁপে ইত্যাদি। ঝাড়খণ্ডের রাজ্য কৃষি দপ্তর এই মহাতারকা ক্রিকেটারের কৃষিজাত পণ্য দুবাইয়ে পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে। সংযুক্ত আরব আমিরাতে যে এজেন্সির মাধ্যমে এই পণ্য বণ্টন করা হবে, সেটাও নির্ধারিত হয়েছে। এটা বলা যায় যে, এত বড় ব্যবসায়িক সাফল্যের জন্য অবশ্য ধোনি নামটির ব্র্যান্ড প্রধান অনুঘটকের কাজ করেছে।

সুত্রঃ কালের কণ্ঠ