নিউ ডিগ্রী কলেজে ছবিতে ভেঁসে উঠলো ভাষা আন্দোলনের প্রতিচ্ছবি

নিজস্ব প্রতিবেদক:
একুশে ফেব্রুয়ারী। পৃথিবীর সকল আন্দোলনের ইতিহাসে স্মরণীয় একটি দিন। এদিনে বাঙ্গালী জাতি শুধু নিজের মাতৃভাষায় কথা বলার জন্য রক্তক্ষয়ী আন্দোলন শুরু করেছিল। জীবন দিতে হয়েছিল সালাম, বরকত,রফিকসহ নাম না জানা হাজারো বাঙ্গালীদের। মাতৃভাষার আন্দোলন বাঙ্গালী জাতির রক্ত মিশে আছে। সেই থেকে আজ পর্যন্ত ভাষা আন্দোলনের সেই সকল শহীদদের শ্রদ্ধা জানিয়ে আসছে বিভিন্ন ভাবে।

বুধবার সকালে রাজশাহী নিউ গভ: ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা শহীদ স্মরণে তৈরী করেছে ‘মানব মুরাল’। কলেজের প্রায় ২৯০ জন শিক্ষার্থী ভাষা আন্দোলনের স্মৃতি সংবলিত ছবি অঙ্কন করে। যাতে ভাষা আন্দোলনে শহীদ, সেই অগ্নিঝরা মিছিল আর স্লোগানের চিত্র ফুটে উঠে। এতে লেখা থাকে ‘১৯৫২ রাষ্ট্রভাষা বাংলা চাই’। ফুটে উঠে বাংলার আকাশে রক্তিম সূর্যদয়ের সাথে সেই শহীদ মিনার।

বুধবার সকালে ছোট ছোট প্লাকার্ডগুলো নিয়ে শিক্ষার্থীরা জমায়েত হয় কলেজের সামনে। ১২০ জন শিক্ষার্থী মাটিতে বসে তৈরিকৃত প্রতিচ্ছবিটি ফুটিয়ে তোলেন আর বাকি শিক্ষার্থীরা তৈরী করেন ফ্রেম।

শিক্ষার্থীরা জানায়, ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছিলেন, যাদের আত্মত্যাগ আমাদের কথা বলতে শিখিয়েছে। তাদের উৎসর্গ করে আমরা আ্জ সেই জিনিসটি হাতে অঙ্কন করে ফুটিয়ে তুলেছি। যেটি মূলত আমাদের মনে গেঁথে আছে। এই দিনটিতে আমরা শহীদের শ্রদ্ধাভারে স্মরণ করতে এবং ভাষা আন্দোলনের ইতিহাসকে সর্বদা অন্তরে জাগ্রত রাখতে আমাদের এই কার্যক্রম।

এ সময় রাজশাহী কলেজের অধ্যক্ষ এসএম জার্জিস কাদিরসহ কলেজের সকল শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

স/শ