বৃহস্পতিবার , ২৬ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নিউইয়র্ক সিটি মেয়র দুর্নীতিতে অভিযুক্ত, পদত্যাগের গুঞ্জন

Paris
সেপ্টেম্বর ২৬, ২০২৪ ৯:২০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামসকে ফেডারেল দুর্নীতির তদন্তের পর অভিযুক্ত করা হয়েছে। নিউইয়র্কের ইতিহাসে দায়িত্ব পালনকালে প্রথম মেয়র হিসেবে তিনি অভিযুক্ত হলেন। অভিযোগ প্রমাণিত হওয়ার পর যেকোনো সময় তিনি পদত্যাগ করতে পারেন বলেও গুঞ্জন ছড়িয়ে পড়েছে।

এদিকে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হওয়ায় নিউইয়র্কে স্থানীয় সময় সকালে মেয়র এরিক অ্যাডামসের সরকারি বাসভবনে তল্লাশি চালান আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর (ফেডারেল এজেন্ট) সদস্যরা।

মেয়রের কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা ইতিমধ্যে পদত্যাগ করেছেন। অন্যদিকে সিটি হলের সামনে কয়েক শ মানুষ জড়ো হয়ে তার পদত্যাগের দাবিতে আন্দোলন করছে।
দীর্ঘদিন ধরে ফেডারেল দুর্নীতির তদন্তের পর স্থানীয় সময় বুধবার তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ করা হয়। মেয়র অ্যাডামস ও তার প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের একটি চক্র একাধিক ফেডারেল দুর্নীতির অভিযোগের অংশ হিসেবে তদন্তের মুখোমুখি হন।

দীর্ঘ এক মাসের তদন্তে এর সত্যতা পাওয়ায় তাকে ফেডারেল ফৌজদারি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। তবে অভিযোগগুলো সম্পর্কে স্পষ্ট কিছু জানা যায়নি।
স্থানীয় সময় বৃহস্পতিবার যেকোনো সময় প্রাথমিকভাবে আদালতে হাজির হবেন অ্যাডামস। তখন ফেডালের কৌঁসুলিরা তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো তুলে ধরবেন।

যদিও আগেই এসব অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন বলে দাবি করেছেন অ্যাডামস। তিনি প্রতিবারই বলেছেন, তিনি তার প্রচার ও প্রশাসনের সদস্যদের আইন অনুসরণ করতে বলেছেন।

বুধবার রাতে এক প্রতিক্রিয়ায় অ্যাডামস বলেন, ‘আমি জানি আমি নির্দোষ। আমি যদি অভিযুক্ত হই তাহলে আমি আশু বিচারের অনুরোধ জানাব, যেন নিউইয়র্কাররা সত্যটি জানতে পারে।’

তিনি আরো বলেন, মামলা হলে তা ‘মিথ্যার ওপর ভিত্তি করে করা সম্পূর্ণ ভুয়া অভিযোগ’ হবে।

অ্যাডামস নিউইয়র্ক পুলিশের সাবেক ক্যাপ্টেন। পরবর্তীতে ডেমোক্রেটিক পার্টির নতুন মুখ হিসেবে আত্মপ্রকাশ করেন। করোনা মহামারির পর শহরকে পুনরুজ্জীবিত করার ও অপরাধ দমনের প্রতিশ্রুতি দিয়ে ২০২২ সালের জানুয়ারিতে নিউইয়র্কের মেয়র নির্বাচিত হন তিনি। শহরের মূল চ্যালেঞ্জগুলো, যেমন অভিবাসনসংকট, পাতাল রেলের নিরাপত্তা নিয়ে উদ্বেগ সমাধানসহ বিভিন্ন বিষয়ে কাজ করেন তিনি। তবে শিক্ষা খাতে অসন্তোষ, শহরের খরচ, গভীর রাতে পার্টি করাসহ বিভিন্ন বিষয় নিয়ে তিনি প্রশ্নবিদ্ধ হন। পুলিশের সংস্কার নিয়েও তার বিরুদ্ধে অদক্ষতার অভিযোগ উঠেছে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক