নারী-পুরুষ সকলের প্রতি যৌন সহিংসতা বন্ধ করতে ৪ দফা দাবি ধর্ষণবিরোধী নেটওয়ার্কের

নিজস্ব প্রতিবেদক:

সারাদেশে অব্যাহত নারী-শিশুর উপর যৌন নিপীড়ন ও ধর্ষণের প্রতিবাদে রাজশাহীতে ধারাবাহিক আন্দোলন সংগ্রামের অংশ হিসেবে আজ রোববার সকালে সাহেববাজার জিরো পয়েন্টে ধর্ষণবিরোধী নেটওয়ার্ক এর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সংবাদ সম্মেলনে নারী-পুরুষ সকলের প্রতি যৌন সহিংসতা বন্ধ করতে ৪ দফা দাবি জানায় ধর্ষণবিরোধী নেটওয়ার্কের সদস্যরা। এসময় মীরা সুস্মিতাকে আহ্বায়ক এবং মারিয়া তন্বীকে যুগ্ম আহ্বায়ক করে ধর্ষণবিরোধী নেটওয়ার্কের ১৫ সদস্যের তালিকাও প্রকাশ করা হয়।

এসময় বলা হয়, পুরুষেরাও ধর্ষণ এবং যৌন নিপীড়নের শিকার হয়। কিন্তু প্রচলিত আইনে পুরুষ ধর্ষণের ক্ষেত্রে কোন শাস্তির বিধান নেই। পুরুষ শুধু সমকামিতার অভিযোগ করতে পারে। কিন্তু নারীর দ্বারা নিপীড়নের শিকার হলে আলাদা করে আইনগত পদক্ষেপ নেয়ার সুযোগ নেই। তাই আইনের সংশোধন করতে হবে। পুরুষ ধর্ষণের শিকার হলে তারও অভিযোগ করার অধিকার নিশ্চিত করতে হবে।

এছাড়া  ধর্ষিত নারী মামলা পরিচালনার খরচ চালাতে অক্ষম হলে রাষ্ট্রীয়ভাবে ব্যয় বহন করা, নির্যাতিত নারীর নিরাপত্তা নিশ্চিত, সামাজিকভাবে নারীকে হেয় করে এমন সকল কর্মসূচি আইনত দণ্ডনীয় করাসহ আরও কিছু দাবি জানানো হয়।

এছাড়া কর্মসূচিতে অংশগ্রহনকারীদের পক্ষ থেকে নোয়াখালীতে বেগমগঞ্জে গৃহবধূকে আটকে রেখে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন, সিলেটের এমসি কলেজে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে ধর্ষণ এবং তানোরের গির্জায় কিশোরীকে ধর্ষণসহ দেশের প্রতিটি ধর্ষণের প্রতিবাদ জানানো হয় এবং দোষীদের আটক করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবিও জানানো হয়।

এসময় উপস্থিত ছিলেন,  ধর্ষণবিরোধী নেটওয়ার্কের আহ্বায়ক মীরা সুষ্মিতা, যুগ্ম আহ্বায়ক মারিয়া তন্বী, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আহমেদ, অর্থ সম্পাদক রাদিতা কাউসার, সাংগঠনিক সম্পাদক নিঝুম তাবাসসুম প্রমুখ ।

স/অ