নাটোর-১: ভোটের ৩ দিন আগে মাঠে নামলেন বিএনপির প্রার্থী

লালপুর প্রতিনিধি:

নাটোর-১ (লালপুর-বাগাতীপাড়া) আসনে ভোটের মাঠে বিভিন্ন দলের প্রার্থীরা ছিল। ছিল না শুধু বিএনপির প্রার্থী শিরিন। নানা চড়াই উৎরাই পার হয়ে অবশেষে ভোটের মাত্র ৩ দিন আগে মাঠে নামলেন বিএনপির প্রার্থী কামরুন নাহার শিরিন। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা প্রয়াত সাবেক প্রতিমন্ত্রী স্বামী ফজলুর রহমান পটল এর কবর জিয়ারত করে মাঠে নামলেন তিনি। প্রার্থীতা নিয়ে নানা জটিলতা কাটিয়ে এবং নানা চড়াই উৎরাই পার হয়ে অবশেষে বুধবার উপজেলার গৌরীপুর এলাকায় প্রচারণা শুরু করেন তিনি।

বিএনপি এতদিন মাঠে না থাকার কারণ বিএনপি থেকে নির্বাচনের জন্য প্রয়াত সাবেক প্রতিমিন্ত্রী ফজলুর রহমান পটলের সহধর্মীনি অধ্যক্ষ কামরুন নাহার শিরিনকে ধানের শীষ প্রতীকে নির্বাচনের টিকিট দেওয়া হয়। কিন্তু মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনের মাত্র কয়েক ঘন্টা আগে বিএনপি মনোনীত প্রার্থী অধ্যক্ষ কামরুন নাহার শিরিনকে বাদ দিয়ে ঐক্যফ্রন্টের কৃষক-শ্রমিক জনতা লীগের প্রার্থী মুনজুরুল ইসলাম বিমলকে ধানের শীষ প্রতীকে নির্বাচন করতে নির্বাচন কমিশনকে চিঠি দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর তিনি মাঠে ধানের শীষ নিয়ে কাজও শুরু করেন।

অধ্যক্ষ কামরুন নাহার দলের এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন। রিট আবেদনের শুনানি শেষে ২০ ডিসেম্বর বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ অধ্যক্ষ কামরুন নাহার শিরিনকে ধানের শীষ প্রতীকে মনোনয়ন দিতে আদেশ দেন। এমতাবস্থায় মুনজুরুল ইসলাম বিমল উচ্চ আদালতে আপীল করেন । আপীল শুনানীতে সুপ্রীম কোর্ট হাইকোর্টের রায় বহাল রাখেন।

এ আসনে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। তারা হলেন, আ.লীগের শহিদুল ইসলাম বকুল (নৌকা), বিএনপি’র অধ্যক্ষ কামরুন নাহার শিরিন (ধানের শীষ), জাতীয় পার্টির আবু তালহা (লাঙ্গল), বাংলাদেশের বিপ¬বী ওয়ার্কাস পার্টির মো. আনছার আলী (কোদাল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. খালেকুজ্জামান (হাতপাখা) এবং বাংলাদেশ মুসলিম লীগের মো. মাকসুদুর রহমান (হারিকেন)।

স/শা