নাটোর-১ আসনে কামরুন্নাহারকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে হাইকোর্টের নির্দেশ

বাগাতিপাড়া প্রতিনিধি:
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৯ দিন আগে নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে ঐক্যফ্রন্ট মনোনীত কৃষক-শ্রমিক জনতালীগের প্রার্থী মুনজুরুল ইসলাম বিমলের পরিবর্তে বিএনপি মনোনীত অধ্যক্ষ কামরুন্নাহার শিরিনকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বিএনপির চেয়ারপারসোনের উপদেষ্টা এবং সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী প্রয়াত ফজলুর রহমান পটলের সহধর্মিনী প্রার্থী কামরুন্নাহার শিরিনের করা এক রিট আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট  এ আদেশ দেন।

রিটের পক্ষে শুনানিতে ছিলেন, অ্যাডভোকেট ফারজানা শারমিন পুতুল। তিনি জানান, মনোনয়ন প্রত্যাহারের কয়েক ঘন্টা পুর্বে নাটোর-১ আসন থেকে বিএনপি মনোনীত প্রার্থী কামরুন্নাহার শিরিন কে বাদ দিয়ে ঐক্যফ্রন্ট মনোনীত কৃষক-শ্রমিক জনতালীগের প্রার্থী মুনজুরুল ইসলাম বিমলকে ধানের শীষ প্রতীকে মনোনয়ন দেওয়া হয়। পরে দলের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কামরুন্নাহার শিরিন হাইকোর্টে রিট করেন। ওই রিটের শুনানির পর বৃহস্পতিবার আদালত কামরুন্নাহার শিরিনকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে আদেশ দেন। শুনানীতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। ভোটের মাত্র ৯দিন আগে ধানের শীষের প্রার্থী পরিবর্তনে এই আসনটিতে নতুন করে আবার নাটকিয়তা শুরু হলো বলে মনে করছেন সাধারণ ভোটাররা। অন্যদিকে, কামরুন্নাহার শিরীনকে ধানের শীষ প্রতীক ফিরিয়ে দেয়ায় আনন্দ মিছিল করেছে স্থানীয় বিএনপি নেতৃবৃন্দ। তারা একযোগে ধানের শীষের প্রার্থীকে বিপুল ভোটে বিজয়ী করার অঙ্গীকার করেছেন।

এর আগে মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিনের কয়েক ঘন্টা পুর্বে এ আসনে বিএনপির প্রার্থী কামরুন্নাহার শিরিনকে পরিবর্তন করে ঐক্যফ্রন্টের কৃষক-শ্রমিক-জনতা লীগ প্রার্থী মঞ্জুরুল ইসলাম বিমলকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে নির্বাচন কমিশনকে চিঠি দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ওই সিদ্ধান্তে বিক্ষুদ্ধ হয়ে বিএনপি নেতাকর্মীরা সেসময় লালপুর-ইশ্বরদী সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। পরিস্থিতি শান্ত করতে ঢাকা থেকে নাটোরে ছুটে এসে দলীয় সিদ্ধান্ত মেনে নিতে কর্মীদের প্রতি অনুরোধ করেছিলেন কামরুন্নাহার শিরীন।

স/অ