নাটোর লালপুরে ইমো হ্যাকিং চক্রের ৫ জন গ্রেফতার

নাটোর প্রতিনিধি :

নাটোরের লালপুরে অভিযান চালিয়ে সংঘবদ্ধ “ইমো” হ্যাকিং চক্রের ৫ জন প্রতারককে গ্রেফতার করেছে র‌্যাব-৫ নাটের সিপিসি-২ ক্যাম্পের একটি দল। এসময় গ্রেফতারকৃতদের কাছ থেকে ৫ টি মোবাইল সেট, ১১টি সিমকার্ড, ২ টি মোটর সাইকেল জব্দ করা হয়।

গ্রেফতারকৃতরা হলো উপজেলার রামকৃষ্ণপুর পূর্ব পাড়ার আঃ রহিমের ছেলে শাকিল আহমেদ শাকিব (২৩), নাজিম উদ্দিনের ছেলে সেলিম আলী (২০), জিয়ারুল ইসলামের ছেলে শান্ত ইসলাম (১৯), এবং মহরকয়া ভাঙ্গাপাড়া এলাকার -মৃত নাজিম প্রামাণিকের ছেলে সোহেল রানা (২৮) ও শফিকুল ইসলামের ছেলে মুহাইমিনুল (২৭)।

র‌্যাব সূত্রে জানা যায়, সিপিসি-২, নাটোর ক্যাম্পের একটি অপারেশন দল ২০ মে শুক্রবার দিবাগত রাত  ১টার দিকে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নাটোরের লালপুর উপজেলার রামকৃষ্ণপুর (চিনির বটতলা) এলাকায় কোম্পানী অধিনায়ক, অতিঃ পুলিশ সুপার ফরহাদ হোসেন এবং কোম্পানী উপ-অধিনায়ক সহকারী পুলিশ সুপার রফিকুল ইসলাম এর নেতৃত্বে অভিযান চালিয়ে “ইমো” হ্যাকিং চক্রের ৫ জন প্রতারককে গ্রেফতার করে। এসময় মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম “ইমো” হ্যাক করে বিকাশের মাধ্যমে প্রতারণাপূর্বক অর্থ হাতিয়ে নেওয়ায় ৫ টি মোবাইল সেট, ১১টি সিমকার্ড, ২ টি মোটর সাইকেল জব্দ করা হয়।

র‌্যাব সূত্রে আরো জানা যায়, গ্রেফতারকৃত ৫ জন আসামীদেরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায় তারা পরস্পর যোগসাজসে দীর্ঘদিন যাবৎ এই কাজের সাথে জড়িত। তারা ইলেকট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সংযোগ ব্যবহার করে প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের “ইমো” ব্যবহারকারীদের ইমো হ্যাক করে ইমো সফ্টওয়্যারে অবৈধ প্রবেশপূর্বক মেয়ে ও পুরুষের ছদ্মবেশ ধারণ করে পরিচয় গোপন করে বিভিন্ন ছবি ও ভিডিও প্রদর্শন, ইমো সেক্স এবং প্রতারনার মাধ্যমে কৌশলে ভিকটিমের পরিচিতজনদের নিকট হতে প্রতারণাপূর্বক মোবাইল ফিন্যান্সিং সার্ভিস (বিকাশ) এর মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়।

এই ঘটনায় লালপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২০/২৪/৩৪/৩৫ ধারায় মামলা দায়ের  করা হয়েছে। আটককৃদের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

এস/আই