নাটোরে পৃথক দুই অভিযানে লক্ষাধিক জরিমানা

নিজস্ব প্রতিবেদক:

সরকারি নীতিমালা অমান্য করে ঝুঁকিপূর্ণ পরিবেশে চিকিৎসা সেবা দেওয়ার অভিযোগে নাটোর শহরের মাদ্রাসা মোড়ে বেসরকারি জনসেবা হাসপাতাল মালিককে দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। রোববার দুপুর ১টার দিকে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নায়িরুজ্জামান এ জরিমানা করেন।

 

এসময় সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. ফেরদৌস আহম্মেদ ও র‌্যাব-৫ এর নাটোর কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

 

র‌্যাব-৫ এর একটি দল নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃতে ওই হাসপাতালে অভিযান চালিয়ে হাসপাতালের মালিক ডা. আমিরুল ইসলামসহ কর্মকর্তা ও কর্মচারীদের আটক করা হয়। দণ্ডপ্রাপ্ত চিকিৎসক আমিরুল ইসলাম শহরের উত্তরপটুয়া পাড়ার হাসান আলীর ছেলে।

 

র‌্যাব-৫ এর নাটোর কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মিজানুর রহমান  জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৫ এর একটি দল দুপুরে ওই হাসপাতালে অভিযান চালিয়ে ঘটনার সত্যতা পান। এসময় ডা. আমিরুল ইসলামকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালতের বিচারক শুনানি শেষে প্রতিষ্ঠানের মালিককে দুই লাখ টাকা জরিমানা করেন।

 

তিনি আরও জানান, হাসপাতালে ৩০ বেডের অনুমোদন থাকলেও ৬৮ বেড বসিয়েছেন, প্রতি শিফটে এবং ১০ বেডে একজন চিকিৎসক ও দুইজন নার্স থাকার কথা থাকলেও সেখানে পুরো হাসপাতাল জুড়ে একজন চিকিৎসক ও দুইজন নার্স রয়েছে। অপারেশন থিয়েটারে একাধিক রোগীকে একই সুঁচ-সুতা ব্যবহার, প্যাথলজিস্ট নেই, ডায়াগনোসিস রিপোর্ট সাইন করেন মাত্র একজন টেকনিশিয়ান। এছাড়া নানা অনিয়ম রয়েছে এ হাসপাতালে।

 

আপরদিকে নাটোর জেলার স্টেশন বাজার এ মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন নাটোর জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব শামীম ভুইয়া।

 

এ সময় মেয়াদোত্তীর্ণ ও অবৈধ ঔষধ বিক্রির জন্য ঔষধ আইন-১৯৪০ এ ঔষধ বিক্রেতাকে ৫হাজার  টাকা জরিমানা করা হয় ও মেয়াদোত্তীর্ণ ও অবৈধ ঔষধ জব্দ করে সনসম্মুখে ধ্বংস করা হয় ।

 

অভিযানকালে জেলা ঔষধ তত্ত্বাবধায়ক জনাব আহসান হাবীব উপস্থিত ছিলেন।

স/অ