নাটোরে আবাদি জমি নষ্ট করে মেলায় বন্ধ দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, নাটোর:
নাটোরের গুরুদাসপুরে আবাদি জমির রসুন নস্ট করে চলছে মেলার নামে র‌্যাফেল ড্র, জুয়া, অশ্লীল নাচ, গানের আয়োজন। গত কয়েক দিন ধরে গুরুদাসপুর পৌরসভার নাড়িবাড়ি এলাকায় দশ বিঘা জমির উঠতি রসুন কেটে এই আয়োজন করছে স্থানীয় কয়েকজন ব্যক্তি। ইতোমধ্যে মেলার জন্য বাঁশ সহ অন্যান্য জিনিসপত্র এনে প্যান্ডেল তৈরীর কাজ করছে আয়োজকরা।

এদিকে, রসুনের জমি নিধন করে র‌্যাফেল ড্র এর নামে জুয়া, হাউজি এবং অশ্লীল নৃত্য আয়োজনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কৃষক সহ সচেতন নাগরিকরা। বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলার চাঁচকৈড় রোড়ে সচেতন নাগরিকবাসীর আয়োজনে এই কর্মসূচি পালন করা হয়। এতে বক্তারা, মেলার সকল কর্মকান্ড বন্ধের জন্য উপজেলা নির্বাহী অফিসার বরাবার স্বারকলিপি প্রদান করেছেন।

সূত্র জানায়, গুরুদাসপুর উপজেলার স্থানীয় কয়েকজন ব্যক্তির উদ্যোগে পৌর সদরের নাড়িবাড়ি এলাকায় মাসব্যাপি মেলার আয়োজন করা হয়। মেলার স্থানে রসুন আবাদ হওয়ার কারনে ইতোমধ্যে ১০বিঘা জমির রসুন কেটে ফেলেছে মেলা কমিটির লোকজন। এতে ক্ষুদ্ধ হয়ে উঠে কৃষকরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তার পাশে কে বা কাহারা মাঠ তৈরির সরঞ্জাম রেখে গেছে। চলছে মঞ্চ সহ অন্যান্য ইভেন্টের কাজ। স্থানীয় কয়েকজন জানান, গত কয়েক দিন ধরে রসুনের জমি পরিষ্কার করা হয়েছে এই জুয়া চালানোর জন্য। পরিষ্কার করা জমিতে গত মঙ্গলবার রাতে কর্তৃপক্ষের লোকজন এসে মাঠ তৈরির আসবাবপত্র রেখে গেছে। তবে মঞ্চ তৈরীর কাজে নিয়োজিত শ্রমিকরাও মেলার নামে লটারি, অশ্লীল নাচ গান,জুয়া বন্ধের জন্য প্রশাসনের হস্তক্ষেপ চান।

রসুনের জম নস্ট করে হাউজি চালানোর মঞ্চ তৈরী করা হয়েছে

এদিকে, রসুনের জমি নিধন করে র‌্যাফেল ড্র এর নামে জুয়া, হাউজি এবং অশ্লীল নৃত্য আয়োজনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কৃষক সহ সচেতন নাগরিকরা। বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলার চাঁচকৈড় রোড়ে সচেতন নাগরিকবাসীর আয়োজনে এই কর্মসূচি পালন করা হয়। প্রায় ঘন্টা ব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন, উপজেলা বস্ত্র ব্যবসায়ী সমিতির সভাপতি বরকত আলী, নাগরিক কমিটির সভাপতি এমদাদুল হক মোল্লা, কৃষক জালাল উদ্দিনসহ অন্যান্যরা।

এসময় উপজেলা বস্ত্র ব্যবসায়ী সমিতির সভাপতি বরকত আলী সিল্কসিটি নিউজকে বলেন,পৌর সদরের উত্তর নাড়িবাড়ি এলাকায় একটি অসাধু ব্যক্তিরা ১০বিঘা জমির রসুন কেটে আবাদি জমিতে র‌্যাফেল ড ফেল ড্র এর নামে জুয়া, হাউজি এবং অশ্লীল নৃত্যর আয়োজন করছে। এতে করে এলাকায় অনৈতিক কর্মকান্ড বাড়ার পাশাপাশি মাদক ব্যবসা এবং চুরি-ডাকাতি বেড়ে যাবে। এই অবস্থায় অবিলম্বে আমরা মেলার সকল আয়োজন বন্ধের জোর দাবী জানাচ্ছি।

নাগরিক কমিটির সভাপতি এমদাদুল হক মোল্লা সিল্কসিটি নিউজকে বলেন, মেলা মানেই অশ্লীল নাচ-গান আর জুয়া। কিছু অসাধু ব্যক্তিরা এই আয়োজন করছে। এই ধরনের মেলা চলছে এলাকার আইন-শৃংখলার অবনতি ঘটবে। তাই আমরা কৃষি জমি রক্ষার পাশাপাশি মেলা বন্ধে প্রশাসনের জোর হস্তক্ষেপ কামনা করছি।

গুরুদাসপুরে মেলা বন্ধের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে

তবে আয়োজক কমিটির সদস্য দিল মোহাম্মাদ দিলু জানান, মেলা তো এখনও শুরুই হয়নি। তাছাড়া এলাকায় বিনোদনের কোন জায়গা নেই, মেলা হলে এখানকার মানুষের বিনোদনের জায়গা তৈরী হবে। মেলাতে যদি কোন অশ্লীল নাচ-গান বা জুয়া চলে তাহলে আমরাই এর প্রতিবাদ করবো।

এবিষয়ে গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মনির হোসেন সিল্কসিটি নিউজকে বলেন, সচেতন নাগরিকবাসীদের একটি স্বারকলিপি পেয়েছি। যেটা জেলা প্রশাসককে পাঠিয়ে দেয়া হয়েছে। তাছাড়া এই মেলা বন্ধের জন্য এখানকার সংসদ সদস্য, মেয়র তৎপর রয়েছে। কোন অশ্লীল কাজ হতে দেয়া হবে না।
স/শ