নাটোরের সেই কন্ঠী ঘুঘুটি আজ মুক্ত!

নলডাঙ্গা(নাটোর)প্রতিনিধি:

বিভিন্ন গনমাধ্যমে দুদিন থেকে আলোচিত নাটোরের নলডাঙ্গা উপজেলার তেঘরিয়া গ্রামের কৃষক সন্তোশ প্রামানিকের বাড়িতে অচিন পাখির আগমন হয়েছে। এ অচিন পাখির ঠোঁটে হাতে লেখা আরবি ও বাংলা অক্ষরে কাগজের চিরকুট ছিল। এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়। যা দেখতে উৎসুক গ্রামবাসীর ভীড়ও জমে। সেই পাখিটিকে আজ(মঙ্গলবার) দুপুরে অবমুক্ত করা হয়েছে।  পাখিটির নাম কন্ঠী ঘুঘু (collard Dove)।

এ ব্যাপারে বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ও স্থানীয় পরিবেশকর্মী মো. ফজলে রাব্বী জানান, প্রথমে ভাবছিলাম এটি লাল রাজ ঘুঘু।আজ দুপুরে পাখিটি উদ্ধার করে অবমুক্তের সময় নিশ্চিত হইএটি একটি কন্ঠী ঘুঘু (collard Dove)। বনবিভাগ,উপজেলা নির্বাহী অফিসার,বিবিসিএফ এর সাথে কথা বলে পরে পাখিটিকে প্রকৃতিতে মুক্ত করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য,গত রোববার দুপুরে নলডাঙ্গা উপজেলার তেঘরিয়া গ্রামের কৃষক সন্তোশ প্রামানিকের বাড়ির টিনের চালায় এসে হঠাৎ এ পাখি এসে বসে। সন্তোশ প্রামানিকের  স্ত্রী মানিকজান প্রথমে পাখিটি দেখতে পায় । পাখিটিকে খাবার দেবার জন্পায ডাকলে পাখিটি টিনের চালা থেকে মাটিতে নেমে আসে। খাবার দিয়ে পাখিটিকে ধরে খাঁচায় বন্দি করে বাড়ির লোকজন।পাখিটিকে খাঁচায় বন্দি করার সময় দেখতে পায় এবং ঠোঁটে হাতে লেখা আরবি ও বাংলা অক্ষরে লেখা কাগজের চিরকুট। চিরকুটের নিচের অংশে বাংলা অক্ষরে লেখাটি দুই জন মেয়ে ও দুই জন ছেলের নাম লেখা ছিল। আর আরবি লেখা কেউ পড়তে পারেনি।বিষয়টি ছড়িয়ে পড়লে আশে পাশের গ্রামের হাজার হাজার নারী পুরুষ ও শিশুরা এক নজর দেখতে ভীড় করে। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

 

স/রি