নাটোরের সাথে উত্তরাঞ্চলের বাস চলাচল বন্ধ: মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক,নাটোর:
নাটোরের দুই মালিক সমিতির দ্বন্দ্বের জেরে বন্ধ রয়েছে নাটোরের সাথে উত্তরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা। বৃহস্পতিবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের দেয় নাটোর বাস মিনিবাস মালিক সমিতি। এদিকে, নাটোর বাস মিনিবাস মালিক সমিতির অবৈধ ভাবে চাঁদা আদায়, পরিবহন শ্রমিকদের মারপিট এবং কাউন্টার ভাংচুরের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করেছে অপর সংগঠন নাটোর জেলা মোটর মালিক সমিতি। সকালে সিংড়া বাস টার্মিনালে তারা এই মানববন্ধন কর্মসূচী পালন করে।

দুই বাস মালিক সমিতি সুত্রে জানায়, চাঁদা আদায় কে কেন্দ্র করে দীর্ঘ দিন ধরে নাটোর জেলা মোটর মালিক সমিতি এবং নাটোর বাস-মিনিবাস মালিক সমিতি মধ্যে বিরোধ চলে আসছে। এরই জের ধরে সম্প্রতি হরিশপুর বাস টার্মিনালে নাটোর মোটর মালিক সমিতির কাউন্টার এবং শ্রমিকদের মারপিট করে নাটোর বাস মিনিবাস মালিক সমিতির লোকজন।

এরপর বৃহস্পতিবার সকাল থেকে নাটোর-বগুড়া সড়ক দিয়ে উত্তর ও দক্ষিণাঞ্চল এবং রাজশাহী-পাবনায় চলাচলকারী সকল যাত্রিবাহি বাস চলাচল বন্ধ করে দেয় নাটোর বাস মিনিবাস মালিক সমিতি। হঠাঁৎ করে ধর্মঘটের কারনে বিপাকে পড়েছে এই রুটে চলাচলকারী যাত্রীরা। ছোট ছোট যানবাহনে করে গন্তব্য স্থানে যাচ্ছে সাধারণ মানুষরা।

তবে বিকল্প পথে নাটোর থেকে সিরাজগঞ্জ চৌরাস্তা হয়ে রংপুর-দিনাজপুর -বগুড়া সহ উত্তর ও বরিশাল-খুলনা-কুষ্টিয়াসহ দক্ষিনের জেলায় যাতায়াতকারী যাত্রিদের বাস চলাচল অব্যহত রয়েছে।

এ বিষয়ে নাটোর বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি লক্ষণ পদ্দার সিল্কসিটি নিউজকে বলেন, নাটোর জেলা মোটর মালিক সমিতির কোন বৈধতা নেই। তারা অবৈধ সংগঠন খুলে যানবাহনগুলো থেকে ১৭০ টাকা হারে অবৈধ ভাবে চাঁদা নিচ্ছে। যাদের কোন বৈধতা নেই। যারা অবৈধ সংগঠন খুলেছে তারাও নাটোর বাস মিনিবাস মালিক সমিতির সদস্য। একই সংগঠন দুই নামে চলতে পারে না।

তিনি আরো বলেন, এরআগেও আমরা জেলা মোটর মালিক সমিতির অবৈধ ভাবে চাঁদা উত্তোলনের ধর্মঘট ডেকেছি। পরে জেলা প্রশাসন উভয় সংগঠনগুলোকে চাঁনা না উত্তোলনের জন্য বললে আমরা গাড়ী চালিয়েছি। কিন্তু জেলা মোটর মালিক সমিতি তারা চাঁদা উত্তোলন থেকে বিরত থাকেনি। যতক্ষন না পর্যন্ত চাঁদা উত্তোলন বন্ধ না হচ্ছে ততক্ষন আমাদের ধর্মঘট চলবে।


এদিকে, শ্রমিকদের মারধর এবং কাউন্টার ভাংচুরের প্রতিবাদে বৃহস্পতিবার সকালে সিংড়া বাস টার্মিনালে মানববন্ধন করেছে নাটোর জেলা মোটর মালিক সমিতি। এসময় মানববন্ধনে বক্তব্য দেন সমিতির সভাপতি আশরাফুল ইসলাম স্বপন, সম্পাদক হাসান ঈমাম সহ নেতা-কর্মিরা। এসময় বক্তারা অবিলম্বে নাটোর মোটর মালিক সমিতির বৈধ চাঁদা উত্তোলন বন্ধ এবং বাস চলাচলের জোর দাবী জানান।

এই বিষয়ে নাটোর জেলা মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক হাসান ইমাম সিল্কসিটি নিউজকে বলেন, জেলা মোটর মালিক সমিতি একটি রেজিষ্ট্রেশন ভুক্ত সমিতি। এই সমিতিকে অবৈধ বলার কোন সুযোগ নেই। তাছাড়া আমাদের যানবাহনগুলো নাটোরের উপর দিয়ে চলাচল করলে বিভিন্ন সময় প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। বিভিন্ন নামে বেনামে অতিরিক্ত চাঁদা আদায় করছে তারা। তাছাড়া আমাদের শ্রমিকদের মারধর এবং কাউন্টার ভাংচুর করেছে। বাস মিনিবাস মালিক সমিতির নামে তারা অনৈরাজ্য সৃষ্টি করে অবৈধভাবে অর্থের মালিক হচ্ছে।

নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন সিল্কসিটি নিউজকে বলেন, উভয় সমিতি কে গাড়ী চালানোর জন্য মৌখিক নির্দেশ দেয়া হয়েছে। তাছাড়া তাদের বিরোধ মিমাংসার জন্য আমরা চেস্টা চালিয়ে যাচ্ছি। খুব শীঘ্রই যানবাহন চলাচলে ব্যবস্থা নেয়া হবে।
স/শ