নাটেরের সিংড়ায় বিরল প্রজাতির ছোট বাগদাশা প্রাণী উদ্ধার

সিংড়া (নাটোর) প্রতিনিধি:

নাটেরের সিংড়ায় স্থানীয় লোকজনের বন্দীদশা থেকে একটি বিরল প্রজাতির ছোট বাগদাশা প্রাণীকে উদ্ধার করে অবমুক্ত করেছেন পরিবেশ কর্মীরা। সোমবার সকাল সাড়ে ১০টায় উপজেলার ছাতারদীঘি ইউনিয়ন উদিশা গ্রাম থেকে ওই প্রাণীটিকে উদ্ধার করে পাশের একটি জঙ্গলে অবমুক্ত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষণ ফোরামের সভাপতি এস.এম রাজু আহমেদ, সহ-সভাপতি খলিল মাহমুদ, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, রোববার রাতে গোপন সংবাদে আমরা জানতে পারি উপজেলার উদিশা গ্রামে একটি মেছো বাঘ প্রজাতির প্রাণী আটক রয়েছে। সোমবার সকালে স্থানীয় গ্রামবাসীকে প্রকৃতি ও পরিবেশের জন্য প্রাণীটি রক্ষায় গুরুত্ব তুলে ধরে আমরা প্রাণীটিকে উদ্ধার করি। পরে পাশের জঙ্গলে প্রাণীটিকে অবমুক্ত করা হয়।

স্থানীয় গ্রামবাসী সবুজ কুমার বলেন, হঠাৎ প্রাণীটি তার বাড়িতে ঢুকে পরায় পরিবারের লোকজন ভয় পেয়ে যায়। তারা মেছো বাঘ মনে করে আটক করে। কি পরিবেশ কর্মীদের কাছ থেকে প্রাণীটি পরিবেশের জন্য খুব উপকারি জানার পর অক্ষত অবস্থায় অবমুক্ত করা হয়েছে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, এটি ছোট বাগদাশ (small Indian civet) প্রজাতির একটি প্রাণী। প্রাণীটি বীজের বিস্তরণে ও খাদ্যশৃংখলে ভূমিকা রাখে। গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে জীবন ধারণ করে। আর এই প্রাণীটি বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী সংরক্ষিত বলে জানান তিনি।

এস/আই