নাচোলে মসজিদের উন্নয়নে নেয়া দিঘি দখলের অভিযোগ আ’লীগ নেতার বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে মসজিদের উন্নয়নে লীজ নেয়া আনখা দিঘি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে মসজিদ পরিচালনা কমিটির সদস্যরা। বৃহস্পতিবার দুপুরে  নাচোল উপজেলার কসবার ইউনিয়নের আনখা দিঘির কাছে এই সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন মসজিদ কমিটির সদস্য সাইদুর রহমান।
তিনি বলেন, গত বাংলা ১৪২১-১৪২৩ বাংলা সনের তিন বছর মেয়াদে চন্দনা মৎস্যজীবি সমিতির মাধ্যমে ইজারা গ্রহন করে মাছ চাষ করা হচ্ছে। এ মতাবস্থায় ইজারার মেয়াদ শেষ হলে নাচোল উপজেলা জলমহাল কমিটি ইজারা আহবান করলে পুনঃরায় ইজারার জন্য আনখা দিঘী জামে মসজিদ উন্নয়নে কমিটির পক্ষে কালিনগর মৎস্যজীবি সমবায় সমিতির মাধ্যমে ইজারার আবেদন জমা দেয়। আনখা দিঘি জলমহলের উপর ৩টি আবেদন পড়ে। জলমহাল নীতিমালা অনুযায়ী সর্বাধীক দরতা নিকটবর্তী সমিতি অগ্রাধীকার পেলে  নিকটবর্তী সমিতি চন্দনা মৎস্যজিবী সমিতি পাবে ।
পরে আনখা দিঘি ইজারার জন্য আবেদন জমা দেন। বিলুপ্তি কমিটির দ্বারা ইজারা অবৈধ বলে উল্লেখ করা হয়। সেক্ষেত্রে তীরবর্তী হিসাবে কালীনগর মৎস্যজিবী সমবায় সমিতি আনখা দিঘিটি ইজারা পাওয়ার কথা।
কিন্তু ১১ এপ্রিল উপজেলা জলমহাল কমিটিতে আপত্তি দাখিল করলে জলমহাল কমিটির সভায় দিঘিটির ইজারা স্থগিত হয়। কিন্তু উপজেলা চেয়ারম্যান আবদুল কাদের পেশি শক্তির মাধ্যমে তাড়াহুড়া করে রাতারাতি ওই বিলুপ্তি কমিটি চন্দনা সমিতি নামে ইজারা বন্দোবস্ত দেয়। এ মতাবস্থায় ওই বিলুপ্তি কমিটিসহ জলমহাল কমিটির বিরুদ্ধে চাঁপাইনবাবগঞ্জ জজকোটে কালিনগর মৎস্যজিবী সমিতির সভাপতি একটি মামলা দায়ের করেন।
পরবর্তীতে গত ১৮ই জুন দুপুরে নাচোল উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল কাদেরের লোকজন দিঘিটি দখল করতে যায়। এর আগেই কাদের চেয়ারম্যানের লোকজনের বিরুদ্ধে নাচোল থানায় একটি অভিযোগ দাখিল করেন আনখা দিঘির মসজিদ কমিটির সদস্য সাইদুর রহমান ।
গত ১৮জুন কাদের চেয়ারম্যানের লোকজন মাছ ধরতে দিঘিতে গেলে নাচোল থানা পুলিশ কে সংবাদ দিলে ঘটনাস্থলে পুলিশ এসে জালসহ ৩ জন কে গ্রেফতার করে থানায় নিয়ে যায়। এই সময় তাদের ছাড়িয়ে নিতে কাদের চেয়ারম্যানের লোকজন পুলিশের উপর নির্মমভাবে নির্যাতন করেন।
এদিকে আনখা দিঘি মসজিদ কমিটির সদস্যরা মসজিদের উন্নয়নের জন্য তিন বছর মেয়াদে দিঘিটি গোমস্তাপুর উপজেলার যাদুপুর গ্রামের সাইদুর রহমানের নিকট বিক্রি করেন। আনখা দিঘিটি ভূমি দস্যুরা জবর দখল করলে মসজিদ উন্নয়নের কাজ ক্ষতিগ্রস্থ হবে বলে মসজিদ কমিটির সদস্যরা দাবি করেছেন।
এ বিষয়ে নাচোল থানার ওসি ফাছির উদ্দিন সিল্কসিটিনিউজকে জানান, গত ১৮জুন দুপুরে স্থানীয় ভূমি দস্যুরা জোরপূর্বক দিঘিটি দখল নিতে মরিয়া হয়ে উঠে। তারা লীজ গ্রহীতাদের মারপিট করে দিঘিটি দখলে নিতে গেলে ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হয়ে ঘটনাটি নিরসনের চেষ্টা করেন। কিন্তু তারা পুলিশের উপর চড়াও হয়। এ ঘটনায় তিনজনকে আটক করে কারাগারে পাঠায় পুলিশ।
স/শ