সোমবার , ৪ মার্চ ২০১৯ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নাক গহ্বর থেকে বের হলো দাঁত!

Paris
মার্চ ৪, ২০১৯ ৫:৫৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

নাকের ভেতর দাঁত! শুনতে অদ্ভুত মনে হলেও ঘটনা সত্য। নাকের সমস্যা অনুসন্ধান করতে গিয়ে ভেতর থেকে বেরিয়ে এসেছে এক জলজ্যান্ত দাঁত। একটি মেডিক্যাল জার্নালে এ তথ্য প্রকাশিত হয়েছে। ঘটনাটি ডেনমার্কের।

লাইভসাইন্স জানায়, ৫৯ বছর বয়সী এক ব্যক্তি তাঁর নাকের সমস্যা নিয়ে চিকিৎসকের কাছে আসেন। তিনি চিকিৎসককে জানান তাঁর নাকে শ্বাসরোধী অবস্থা সৃষ্টি হয়েছে। গত দুই বছরে ধীরে ধীরে তাঁর গন্ধের অনুভূতি হ্রাস পেয়েছে। একপর্যায়ে টপিক্যাল স্টেরয়েড ব্যর্থ হওয়ার পর একজন বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হয়েছেন তিনি।

ডেনমার্কের আরহাস ইউনিভার্সিটি হসপিটালে লোকটির (নাম প্রকাশিত হয়নি) সিটি স্ক্যান হয়। এতে দেখা যায় তাঁর নাক গহ্বরে একটি শ্লেষ্মা আচ্ছাদিত বস্তু রয়েছে। তার চিকিৎসকদের সন্দেহ ছিল সেখানে হয়তো কোনো ডারময়েড চিস্ট দেখা দিয়েছে যা দেখতে অদ্ভুত।

কিন্তু গত ২১ ফেব্রুয়ারি বিএমজে কেস রিপোর্ট-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চিকিৎসকরা যখন অস্ত্রোপচারের মাধ্যমে বস্তুটি তুলে আনলেন, দেখা গেল সেটি একটি বিরল দাঁত। এটি চিকিৎসকদের কাছে এতই বিরল একটি ঘটনা যা মাত্র ০.১ থেকে ১ শতাংশ রোগীর ক্ষেত্রে ঘটে।

রিপোর্টে বলা হয়েছে, ‘নাক গহ্বরে এই দাঁত জন্মানোর ঘটনা বিরল। এটি দীর্ঘস্থায়ী রিনোসিনাসিটিস’র মতো রোগের অনুরূপ হতে পারে। এতে আরো বলা হয়েছে, দাঁতটি অপসারণের পর ওই ব্যক্তির অবস্থার উন্নতি হয়েছে। কিন্তু চিকিৎসকরা এখনো নিশ্চিত নন দাঁতটি কীভাবে সেখানে জন্মেছে।

লাইভসাইন্সের রিপোর্টে বলা হয়েছে, ‘আমাদের ক্ষেত্রে কোনো সুস্পষ্ট ব্যাখ্যা ছিল না।

 

সর্বশেষ - আন্তর্জাতিক