সোমবার , ১৫ আগস্ট ২০১৬ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাতীয় শোক দিবস পালিত

Paris
আগস্ট ১৫, ২০১৬ ৬:১৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এনবিআইইউ)-তে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ৪১তম জাতীয়  শোক দিবস। দিবসটি উপলক্ষে সোমবার সকাল ৮টায় ইউনিভার্সিটির প্রশাসনিক ভবন ৪২-ক্ষণিকা বিনোদপুরে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে কর্মসূচি শুরু করেন ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান বরেণ্য কথাসাহিত্যিক অধ্যাপিকা রাশেদা খালেক ও উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক।
সকাল সাড়ে ৮টায় রাজশাহী মহানগরীর আলুপট্টিস্থ ইউনিভার্সিটির একাডেমিক ভবনের সামনে বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল সাড়ে ৯টায় ইউনিভার্সিটির কনফারেন্স রুমে দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভার শুরুতে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভায় উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন চেয়ারম্যান বরেণ্য কথাশিল্পী অধ্যাপিকা রাশেদা খালেক।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাবির সাবেক উপ-উপাচার্য প্রফেসর মুহম্মদ নূরুল্লাহ, এনবিআইইউ ট্রেজারার (অনারারি) প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলাম, রেজিস্টার রিয়াজ মোহাম্মদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম ওয়াজেদ আলী, ইংরেজি বিভাগের প্রফেসর আব্দুর রউফ, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, অধ্যাপক ড. মোজ্জাম্মেল হোসেন বকুল, প্রক্টর ড. আজিবার রহমান ও  শিক্ষার্থী গোলাম মাওলা রনি।

 

অনুষ্ঠানে এনবিআইইউ ছাত্রকল্যাণ উপদেষ্টা ড. হাবিবুল্লাহ-এর সঞ্চালনায় বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অবায়দুর রহমান প্রমানিকসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপিকা রাশেদা খালেক বলেন, বঙ্গবন্ধু বিশ্ব ইতিহাসের অন্যতম মহানায়ক। তিনি ছিলেন জনদরদী, মুক্তি সংগ্রামী ও সফল রাষ্ট্রনায়ক। বঙ্গবন্ধু গণমানুষের ভাত-কাপড়ের ব্যবস্থা নিশ্চিত করতে কৃষকের হাতকে শক্তিশালী ও আইনের শাসনকে সুপ্রতিষ্ঠিত এবং সমাজের ধনী-দরিদ্রের মধ্যে বৈষম্য দূর করতে চেয়েছিলেন। নীতি-আদর্শ ও কর্মনিষ্ঠার কারণে ব্যক্তি শেখ মুজিব হয়ে উঠেছিলেন বাঙালির অবিসংবাদিত নেতা।
সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক বলেন, বঙ্গবন্ধুকে হত্যার ঘটনা শুধু ব্যক্তিকে হত্যার প্রয়াস ছিল না, ছিল বাঙালি জাতির স্বাধীনতার শক্তিকে হত্যার অপচেষ্টা । বঙ্গবন্ধু হত্যার খুনিদের বিচার কাজ এখনো সম্পন্ন হয়নি। বঙ্গবন্ধুর খুনিরা যেখানেই থাকুন না কেন তাদেরকে দেশে ফিরিয়ে এনে দ্রুত বিচার কাজ সম্পূর্ণ করার দাবি জানান তিনি।

 

স/ঈ

সর্বশেষ - শিক্ষা