নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে রবি ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক:
‘রবীন্দ্র ছোটগল্পে মুসলিম প্রসঙ্গ’ প্রতিপাদ্যে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (এনবিআইইউ) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার বেলা ১১টায় ইউনিভাসিটির কনফারেন্স রুমে এক সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন প্রখ্যাত লোকবিজ্ঞানী এনবিআইইউ’র উপ-উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আবদুল জলিল।

প্রবন্ধে তিনি বলেন, রবীন্দ্র সাহিত্য হিন্দুর নয়-মুসলমানেরও নয়। সাহিত্য কখনো জাত-পাতের নিরিখে হয় না। সাহিত্যের মূল লক্ষ্য মানুষ, মানুষের মন, মানুষের ধর্ম, মানুষের সমাজ-সংস্কৃতির সার্বিক পরিচয়ে। রবীন্দ্র সাহিত্য আর শুধু বাঙালীর বাংলা সাহিত্য নয়, বিশ্বমানবের সাহিত্য। তিনি বিশ্ব কবি। তাঁকে খন্ডিত দৃষ্টিতে দেখার কোনো অবকাশ নেই।

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ওয়াজেদ আলীর সভাপতিত্বে এবং বিশেষ অতিথি প্রফেসর মুহম্মদ অবায়দুর রহমান প্রামাণিকের উপস্থিতিতে কবির লেখনীর নানান দিক নিয়ে আলোচনা করা হয়।

আলোচনায় অংশ নেন কোষাধ্যক্ষ প্রফেসর অবায়দুর রহমান প্রামাণিক, পরীক্ষা নিয়ন্ত্রক জোনাব আলী, বাংলা বিভাগের কো-অর্ডিরেটর ড. নূরে এলিস আকতার জাহান, আইন বিভাগের কো-অর্ডিনেটর ড. নাসরিন লুবনা, প্রভাষক সালাউদ্দিন সায়মুম তুহিন, প্রভাষক হাসান ঈমাম সুইট প্রমুখ।

প্রক্টর ড. আজিবার রহমানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।
স/শ