নর্থ বেঙ্গল ইউনিভার্সিটির আইন বিভাগে অধ্যাপক প্রফেসর এ.এফ.এম মহসিন


নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক প্রফেসর এ.এফ.এম মহসিন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগে অধ্যাপক পদে রোববার (০৪ ফেব্রুয়ারি ২০২৪) যোগদান করেছেন। প্রফেসর মহসিন ১৯৬৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে প্রথম শ্রেনীতে এলএলবি, ২০০৬ সালে প্রথম শ্রেণীতে এলএলএম এবং ‘সিভিল ল’ এর উপর পিএইচডি ডিগ্রী অর্জন করেন। এছাড়া ১৯৬৪ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে মাস্টার অব আর্টস ইন ইংলিস ডিগ্রী অর্জন করেন।

তিনি ১৯৭৩ সালের বিসিএস (বিচার বিভাগ) পরীক্ষায় প্রথম স্থান অর্জন করে ১৯৭৩ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত মুন্সেফ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৭ সালের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে সহকারি অধ্যাপক হিসেবে যোগদান করেন। তিনি রাবি আইন বিভাগের সভাপতি ও আইন অনুষদের ডিন হিসেবেও দায়িত্ব পালন করেন।

২০০৮ সালে রাবির আইন বিভাগ থেকে অবসর গ্রহনের পর ক্লিনিক্যাল লিগ্যাল এডুকেশন প্রজেক্টের প্রজেক্ট ডিরেক্টর হিসেবে তিন বছর দায়িত্বপালন করেন। প্রফেসর মহসিন খ-কালিন অধ্যাপক হিসেবে এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি ও সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন। ২০০৯ সাল থেকে নর্দাণ ইউনিভার্সিটি রাজশাহী ক্যাম্পাসের আইন বিভাগের অধ্যাপক ও ইনচার্জ হিসেবে দায়িত্বপালন করছেন।  তিনি ‘সাংবিধানিক আইনের মূলনীতি’ এবং ‘দেওয়ানী আইনের মূলনীতি’ বিষয়ে দুইটি পাঠ্য পুস্তকের রচয়িতা। তিনি দেশের বিভিন্ন গবেষণা প্রজেক্টে কাজের পাশাপাশি দেশি-বিদেশি বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ করেন।

প্রফেসর মহসিন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে যোগদান করায় এনবিআইইউ’র প্রতিষ্ঠাতা উপাচার্য এবং বর্তমানে উপদেষ্টা প্রফেসর ড. আবদুল খালেক ও মাননীয় উপাচার্য প্রফেসর ড. বিধান চন্দ্র দাস, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ডিন প্রফেসর ড. মকসুদুর রহমান এবং আইন বিভাগের শিক্ষকবৃন্দ তাঁকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এদিন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. বিধান চন্দ্র দাস এর সাথে আহছানিয়া মিশন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন এবং রুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক প্রফেসর ইকবাল মাতিন ও রুয়েটের পিডি ইঞ্জিনিয়ার অমিত রায় চৌধুরীর সৌজন্যে সাক্ষাৎ করেন।#