নবীনদের বরণ করে নিলো আরইউমুনা

নিজস্ব প্রতিবেদক, রাবি:

জাতিসংঘের আদলে কাজ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন রাজশাহী ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশন অ্যাসোসিয়েশনের (আরইউমুনা) নতুন সহযোগী সদস্যদের নবীন বরণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনের শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে নবীনদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

সংগঠনটির গবেষণা বিষয়ক সম্পাদক নাদিয়া শারমিন রিতুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন মার্কেটিং বিভাগের শিক্ষক ও সংগঠনটির উপদেষ্টা অধ্যাপক শাহ আজম শান্তনু।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে শাহ আজম শান্তনু বলেন, ছায়া জাতিসংঘ সংস্থার (আরইউমুনা) মতো সংগঠনের সঙ্গে কাজ করার মাধ্যমে তোমরা বিশ্বের কাছে নিজেদের অস্তিত্ব প্রমাণ করবে। আর এর মাধ্যমে তোমরা শিক্ষার্থী হিসেবে নিজেদের মানকে আরও উন্নয়ন করবে। আমি মনে করি রাজশাহী বিশ্ববিদ্যালয় ও আরইউমুনা’র সদস্য হতে পেরে তোমাদের জন্য গর্বের বিষয়।

তিনি বলেন, ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা) এমন একটি সংগঠন যার মাধ্যমে পরস্পরের যোগাযোগ তৈরি হয়। এ সংগঠনের আয়োজিত সম্মেলনের মাধ্যমে একে অপরের চিন্তা-ভাবনার সমন্বয়ে আন্তর্জাতিক বিভিন্ন সমস্যার বিষয়ে সমাধান পাওয়া যায়। সারা দেশ ও বিশ্বব্যাপী পারস্পরিক যোগাযোগ স্থাপনে অনন্যতম প্লাটফর্ম হিসেবে কাজ করছে এই সংগঠন। এ সময় তিনি নতুন সদস্যদের অভিনন্দন জানান।

সংগঠনের সভাপতি মো. ইমরুল হাসান বলেন, ‘বিশ্ব কূটনীতি, পারস্পারিক সমঝোতা, মানুষের সামনে কথা বলতে পারার আত্মবিশ্বাস সৃষ্টি, ইংরেজি ভাষার চর্চা, নেতৃত্ব ও গুণাবলীসহ সকল কিছু এক কথায় প্রকাশ হল রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা।’

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক সভাপতি সুজন মাহমুদ, সাধারণ সম্পাদক ইমরান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক সাবিনা সুলতানা মহুয়া প্রমুখ।

অনুষ্ঠান শেষে নবীনদের নিয়ে একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং এতে বিজয়ীদের হাতে পুরস্কার প্রদান করা হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এ অনুষ্ঠানের সমাপনী অনুষ্ঠিত হয়।

এর আগে গত ১ সেপ্টেম্বর থেকে সদস্য সংগ্রহ শুরু হয়ে চলে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। এতে আট শো শিক্ষার্থী আবেদন করেন। মৌখিক সাক্ষাৎকার গ্রহণ শেষে আটাত্তর জন আবেদনকারীকে সদস্য হিসেবে নির্বাচিত করা হয়। ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়ে আরইউমুনা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে বিশ্ব রাজনীতি ও কুটনৈতিক চর্চায় কাজ করে যাচ্ছে।

স/শা