নদী নালা খাল দখল মুক্ত, পরিবেশ রক্ষায় বাপার কেন্দ্রী কমিটির সাথে মতবিনয় সভা


নিজস্ব প্রতিবেদক :
নদী নালা খাল দখল মুক্ত, পরিবেশ রক্ষায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার কেন্দ্রীয় কমিটির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে রাজশাহীর নগরীর পানি উন্নয়ন বোর্ডের এই আলোচনা সভার আয়োজন করা হয়। রাজশাহী জেলা বাপার আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, রাজশাহীতে সড়ক পথে বেশি খরচের কারণে অনেকে কোম্পানি আসতে চায় না। পানি পথ সচল থাকলে আমাদের এই খরচ কমতো বিনোয়োগ বাড়তো। ফলে জাতীর অর্থনীতিতে আমারও ভূমিকা রাখতে পারবো।

তার বলেন, নদী দুষণ বাড়ছে। নদীতে বর্জ্য আবর্জনা ফেলা হচ্ছে। রাজশাহী শহরের ক্লিনিকের বর্জ্য চলে যাচ্ছে বারনয় নদীতে। সেই পানি দিয়ে হচ্ছে চাষাবাদ। আমরা আন্দোলন করে হয়তো ক্ষনকের জন্য বন্ধ হয় আবারো সেটি চালু হয়। এই নদীগুলোকে বাঁচাতে এগিয়ে আসতে হবে।

তারা আরো বলেন, এক সময় পুকুরের শহর ছিলো রাজশাহী। রাতারাতি যাদুর মত এই পুকুর নষ্ট করা হয়েছে। কিচ্ছু করার নেই। বাধ ও দখল হয়েছে। রাজশীর বাঁধে ৬০০সহ সারা রাজশাহী বিভাগ যুড়ে প্রায় ৩ হাজার দখলদার আছে। আমাদরে পরিবেশ ফিরিয়ে আনতে তাই নদী নালা খাল দখল মুক্ত করতে হবে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, বাপার কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি স্থপতি ইকবাল হাবিব, কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক আলমগীর কবির , কেন্দ্রীয় কমিটির সদস্য আফজাল হোসেন, রাজশাহী জেলারর সভাপতি জামাত খান, সাধারণ সম্পাদক হেমাতুল ইসলাম আরিফ, সহ সভাপতি সেলিনা বেগম, অর্থ সম্পাদক কেএম জুবায়েদ হোসেন জিতু গ্রীন ভয়েসের কেন্দ্রীয় কমিটির সদস্য সদস্য আরিফুল ইসলাম , গ্রীন ভয়েসের কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী বিভাগের সম্বনয়ক ফাহমিদা নাজনিন।

এছাড়াও পরিবেশ ও উন্নয়কর্মী সুভাস চন্দ্র হিভ্রম, সম্প্রট রায়হান, আব্দুর রহিমসহ অনান্যার উপস্থিত ছিলেন।