নতুন যুগে প্রবেশ করছে ইসরাইল: লাপিড

ইসরাইলের বর্তমান প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে হটিয়ে ক্ষমতায় আসছে ইয়েস আতিদ পার্টির নেতৃত্বাধীন জোট।

নেতানিয়াহুকে ক্ষমতা থেকে সরানোকে ইসরাইলের জন্য বিশেষ ইতিবাচক বলে ইঙ্গিত করে সাড়া জাগানো ইয়েস আতিদ পার্টির চেয়ারম্যান ইয়ার লাপিড বলেন, এক সপ্তাহের মধ্যে নতুন যুগে প্রবেশ করছে ইসরাইল।

টিভি উপস্থাপক থেকে রাজনীতিতে যোগ দিয়ে চমকের পর চমক সৃষ্টি করেছেন ইয়ার লাপিড। বর্তমানে তাকে ঘিরেই বিশ্ব মিডিয়া ব্যাপক সরব।

এক সপ্তাহ আগে পর্যন্ত অনেকেই তার নামও জানত না। গত রোববারই প্রথম গণমাধ্যমের বড় শিরোনাম হন ইয়ার লাপিড। দীর্ঘদিন ক্ষমতা আকড়ে থাকা দুর্নীতিবাজ নেতানিয়াহুর সরকারের উৎখাতে ওইদিনই তারই মিত্র নাফতালি বেনেটের সঙ্গে জোট সরকার গঠনের ঘোষণা দেন তিনি। লাপিড এই মুহূর্তে একটি নেতানিয়াহুবিরোধী বলয় গড়ে তুলতে ইসরাইলি উগ্র জাতীয়তাবাদী দল থেকে শুরু করে ইউনাইটেড আরব লিস্ট পার্টির নেতাদের সঙ্গে জোর আলোচনা চালিয়ে যাচ্ছেন।

লাপিড বলেন, নতুন সরকার আসার পর পরিস্থিতি শান্ত হবে। মন্ত্রিরা কোনো ভয়ভীতি ছাড়াই নিজের মতো করে কাজ করবেন। তাদের কাজের ক্ষেত্রে অন্য কারো কোনো উসকানি বা প্রভাব বিস্তার থাকবে না। দায়িত্বের সঙ্গে নিষ্ঠাবান হিসেবে কাজ করবেন।  আমি এমন কথা কখনও বলব না যে, যিনি আমার থেকে ভিন্ন কিছু চিন্তা করেন তিনি বিশ্বাসঘাতক, তাকে হত্যা করতে হবে।

প্রসঙ্গত, ইসরাইলের সবচেয়ে দীর্ঘসময়ের প্রধানমন্ত্রীর ক্যারিয়ারকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে একেবারেই নতুন এক রাজনৈতিক জোট। যে জোটে রয়েছেন খোদ তারই এক সময়ের রাজনৈতিক সহযোগী ও মিত্র উগ্র জাতীয়তাবাদী নাফতালি বেনেট। সাবেক এক টিভি উপস্থাপক থেকে বনে যাওয়া ইয়ার লাপিডের সঙ্গে জোট বাধার ঘোষণা দিয়েছেন।

২০১২ সালে সাংবাদিকতা ছেড়ে রাজনীতিতে যোগ দেওয়ার ঘোষণা দেন লাপিড। একই বছর প্রতিষ্ঠা করে রাজনৈতিক দল ইয়েস আতিদ। হিব্রু ভাষার এই শব্দগুচ্ছের অর্থ ‘ভবিষ্যৎ আছে’। এ সময় অনেকেই তার সমালোচনা করে বলেন, আর দশজন তারকার মতোই তারকাখ্যাতিকে পুজি করে রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা করছেন লাপিড। কিন্তু পরের বছরের নির্বাচনেই বড় জয় পায় তার নবগঠিত দল।

এমনকি নেসেটের ১২০ আসনের মধ্যে ১৯টি আসন জিতে নেয় ইয়েস আতিদ। সেই থেকেই ইসরাইলের রাজনীতিতে একটা সমীহ জাগানিয়া রাজনীতিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে সক্ষম হন লাপিড। ২০১৩ থেকে ২০১৪ পর্যন্ত নেতানিয়াহুর জোট শরিক হিসেবে অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন তিনি।

 

সূত্রঃ যুগান্তর