নতুন দল গঠনের গুঞ্জন উড়িয়ে দিলেন ট্রাম্প

নতুন দল গড়ার গুঞ্জন উড়িয়ে দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  তিনি জানিয়েছেন, নতুন করে রাজনৈতিক দল গড়ার কোনো পরিকল্পনা নেই তার। রিপাবলিকান পার্টিকেই শক্তিশালী করতে চান।

স্থানীয় সময় রোববার ফ্লোরিডার কনজারভেটিভ সম্মেলনে এ কথা বলেন তিনি।

আলজাজিরার প্রতিবেদন বলছে, গত মাসে হোয়াইট হাউস ছাড়ার পর এটাই ট্রাম্পের প্রথম বক্তৃতা। সেখানে ২০২৪ সালে আবারও প্রার্থী হওয়ার ইঙ্গিত দেন তিনি।

এদিন উত্তরসূরির কড়া সমালোচনাও করেন ট্রাম্প। বলেন, তারা ‘আমেরিকা ফার্স্ট’ নীতি থেকে সরে ‘আমেরিকা লাস্ট’ হয়ে গেছে।

অভিশংসন বিচার থেকে খালাস পাওয়ার সপ্তাহখানেক পর ট্রাম্প এ বক্তৃতা দিলেন।

ডোনাল্ড ট্রাম্প বলেন, নতুন করে কোরো রাজনৈতিক দল তিনি গড়বে না।  এতে করে রিপাবলিকান পার্টি দূর্বল হয়ে পড়বে।  বরং নিজ দলকে অতীতের যেকোনো সময়ের চেয়ে শক্তিশালী করতে চান।

‘আমি নতুন করে কোনো দল গঠন করব না। এটি মিথ্যা খবর। আমরা আরও বেশি ঐক্যবদ্ধ হব, যা অতীতে কখনোই ছিল না।’
যুক্তরাষ্ট্রকে আরও সামনে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে সাবেক প্রেসিডেন্ট বলেন, আমরা যুক্তরাষ্ট্রকে রক্ষা করব, যুক্তরাষ্ট্রকে শক্তিশালী করব। আমরা উগ্রবাদ, সমাজতন্ত্রের বিরুদ্ধে লড়ব।  এগুলো কনিউনিজমের পথে ধাবিত করে।

তিনি অরল্যান্ডোর কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে (সিপিএসি) রিপাবলিকান পার্টির ওপর ক্রমাগত নিজের প্রভাব জাহির করেন।
বৃহস্পতিবার শুরু হওয়া এ সম্মেলনের মেজাজ আগা-গোড়ায় ট্রাম্পপন্থী। বক্তাদের মধ্যে ট্রাম্পের অনুগত টেক্সাসের সিনেটর টেড ক্রুজ ও ডোনাল্ড ট্রাম্প জুনিয়রও ছিলেন।

সম্মেলনে ট্রাম্প বারবার ভবিষ্যৎ পরিকল্পনার দিকে জোর দেন। তিনি জানান, এখানে আন্দোলন, দল ও দেশের ভবিষ্যৎ নিয়ে কথা বলার জন্য একত্রিত হয়েছেন।

এ দিন আবারও নভেম্বরের নির্বাচনে জেতার দাবি করেন তিনি।  বলেন, নভেম্বরের নির্বাচন চুরি হয়ে গেছে।   আগামী নির্বাচনে লড়ার ইঙ্গিত দেন তিনি।

‘আমরা হোয়াইট হাউস ছেড়ে দিয়েছি। কিন্তু কে জানে, কে জানে, আমি তৃতীয় মেয়াদে নির্বাচন করতে পারি।

 

সুত্রঃ যুগান্তর