নগরীতে ৮ কোটি টাকা ব্যয়ে টাইলস বসানো ফুটপাত ভেঙে লন্ডভন্ড : ঘটছে দুর্ঘটনা

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী নগরীর প্রায় ৪ কিলোমিটার রাস্তার দু’ধারে টাইলস বসানো ফুটপাত এখন পথচারিদের আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। আট কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা এই ফুটপাত দ্রুত সময়ের মধ্যেই ভেঙেচুরে নষ্ট হতে শুরু করেছে। কোথাও কোথাও ফুটপাতের নিচ দিয়ে যাওয়া ড্রেনের মুখগুলো ভেঙে     সেগুলো মরণফাঁদে পরিণত হয়েছে।

 

প্রায় প্রতিদিনই এসব ভাঙা ড্রেনের মুখের মধ্যে পড়ে গিয়ে পথচারি আহত হওয়ার  ঘটনাও ঘটছে। কিন্তু ভেঙে-চুরে যাওয়া ফুটপাত সংস্কারে এখনো কোনো উদ্যোগ নেয়নি নগর সংস্থা। এ নিয়ে জনমনেও দেখা দিয়েছে চরম ক্ষোভ।

 

rajshahi-photo-09-10-16-14-copy
সরেজমিন ঘুরে দেখা গেছে, নগরীর তালাইমারী থেকে ভদ্রা এবং রেলগেট থেকে ভেড়িপাড়া এলাকায় অবস্থিত ডিআইজি কার্যালয় পর্যন্ত রাস্তার দু’ধারে নিম্নমানের  টাইলস বসানো ফুটপাতগুলোর অনেকাংশেই ভেঙে লন্ড ভন্ড হয়ে গেছে। কোথাও কোথাও টাইলসগুলো ভেঙে রাস্তা থেকে উঠে সেখানে শুধু মাটি দেখা যাচ্ছে। আবার কোথাও কোথাও টাইলস ভেঙে গর্তের সৃষ্টি হয়েছে। এর বাইরে আছে ফুটপাতের নিচ দিয়ে যাওয়া ড্রেনের মুখ গুলোতে বসানো লোহার পাত খুলে নিয়ে যাওয়া বা ভেঙে যাওয়ার দৃশ্য।

 

ড্রেনের যেসব মুখগুলো খুলে নিয়ে যাওয়া হয়েছে বা ভেঙে নষ্ট হয়ে গেছে, সেসব স্থান ভয়ঙ্কর হয়ে উঠেছে। পথচারিরা অনেকেই ওইদিক দিয়ে যাওয়ার সময় পায়ের নিচে গর্ত খেয়াল করতে না পেরে ড্রেনের মধ্যেও পড়ে যাচ্ছেন অনেকেই। এভাবে চলতে থাকলে ফুটপাত দিয়ে চলাচলকারী কোনো শিশু ড্রেনের মধ্যে পড়ে গিয়ে মারাত্মক দুর্ঘটনার শিকার হতে পারে বলেও আশঙ্কা করছেন পথচারিরা।
আবার টাইলসগুলো উঠে যাওয়া সেখানে সৃষ্ট হওয়া গর্তে পা দিয়েও পথচারিরা দুর্ঘটনার শিকার হচ্ছেন। এতে করে প্রায় প্রতিদিনই ছোট-খাটো দুর্ঘটনাও ঘটছে।

rajshahi-photo-09-10-16-16-copy
এরকমই একটি ঘটনা ঘটে গত শুক্রবার দুপুরে। কাদিরগঞ্জ গ্রেটার রোড এলাকা দিয়ে যাওয়ার একজন বৃদ্ধ পথচারি ফুটপাতের নিচ দিয়ে যাওয়া ড্রেনের ভাঙা মুখের মধ্যে পড়ে যান। নাজিম উদ্দিন নামের ওই পথচারির হাত-পা মুখে বেশ জখমেরও সৃষ্টি হয়। পরে তাকে স্থানীয়রা উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন।

 
এর কয়েকদিন দুদিন আগে নগরীর বর্ণালি মোড় এলাকায় ফুটপাতের ভাঙা গর্তে পা দিয়ে রাস্তায় গিয়ে পড়ে আহত হন এক পথচারি। এসময় দ্রুত গতি যাওয়া একটি বাসের চাকার নিচে পড়তে গিয়েও অল্পের জন্য প্রাণে রক্ষা পান অজ্ঞাত ওই পথচারি।

 
জানতে চাইলে নগরীর কাদিরগঞ্জ এলাকার ব্যবসায়ী হাবিবুর রহমান। তিনি জানান, তার দোকানের সামনে ফুটপাতের টাইলসগুলো ভেঙে লন্ডভন্ড হয়ে গেছে। ভাঙা ওই স্থান দিয়ে যাওয়া-আসার সময় প্রায় প্রতিদিনই সাধারণ পথচারি দুর্ঘটনার কবলে পড়ছেন। বিষয়টি রাজশাহী সিটি করপোরেশনের সংশ্লিষ্ট দপ্তরে জানানোও হয়েছে। কিন্তু এ নিয়ে এখন পর্যন্ত কোনো ভূমিকা লক্ষ্য করা যাচ্ছে না।

 
আরেক ব্যবসায়ী মিজানুর রহমান পিন্টু বলেন, ‘ফুটপাতের নিচ দিয়ে যাওয়া ড্রেনের মুখে যে লোহার পাত দেওয়া হয়েছে, সেগুলোও অত্যান্ত নিম্নমাণের। তার দোকানের সামনে পাশাপাশি ড্রেনের দুটি মুখের ওপরে বসানো লোহার পাত ভেঙে সেখানে গর্ত হয়ে আছে। এ গর্তে পড়ে প্রায় মানুষ আহত হচ্ছে। আবার শিশুরা পড়ে বড় ধরনের দুর্ঘটনার শিকার হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। কিন্তু এ নিয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না সিটি করপোরেশন।’

rajshahi-photo-09-10-16-8-copy rajshahi-photo-09-10-16-16-copy
নগরীর ভদ্রা এলাকার বাসিন্দা আবুল কালাম বলেন, ‘টাইলস দিয়ে ঝকঝকে ফুটপাত নির্মাণের দুই বছরও হলো না। এরই মধ্যে সব ভেঙে লন্ড ভন্ড হতে শুরু করেছে। জনগণের অর্থও নষ্ট করা হয়েছে।’

 
এ বিষয়ে যোগাযোগ করা হলে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক বলেন, ‘রাজশাহীতে প্রায় ৪ কিলোমিটার রাস্তার দুই ধারে কম দামের টাইলস দিয়ে ফুটপাত নির্মাণ করা হয়েছে। এগুলো করা হয়েছে যেন ফুটপাত দেখতে সুন্দর লাগে। আর এ কাজ করতে ব্যয় হয়েছে প্রায় ৮ কোটি টাকা। কিন্তু টাইলসগুলো কোনো কোনো স্থানে ভেঙে গেছে। এগুলো হয়েছে রাস্তার ধারের ভবন নির্মাণের কাজ করার সময়, অথবা ভারি কোনো কিছু রাখার জন্য।’

 
আরেক প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, ‘ফুটপাতগুলো আপাতত সংস্কারের কোনো উদোগ নাই। তবে বাজেট পেলে এগুলো নতুন করে ঢেলে সাজানো হবে। আগের ভুলগুলোও শোধরানো হবে।’

স/আর