নওগাঁ একুশে পরিষদের রজত জয়ন্তী ২৭ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক,নওগাঁ:

জমজমাট সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে আগামী ২৭ অক্টোবর ঐতিহ্যবাহী সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁর ২৫ বছর পূর্তি উদযাপন করা হবে। শহরের কেডি সরকারি উচ্চ বিদ্যালয়ে সংগঠনের রজত জয়ন্তী উৎসব উপলক্ষে দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। আর এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
আজ শনিবার বেলা ১টায় সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির নেতারা।

একুশে পরিষদের সভাপতি ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন, একুশে পরিষদের উপদেষ্টা ময়নুল হক ও কায়েস উদ্দীন, সাধারণ সম্পাদক মেহমুদ মোস্তফা ও পরিষদের ২৫ বছর পূর্তি উদ্যাপন কমিটির আহ্বায়ক মনোয়ার হোসেন লিটন।

সংবাদ সম্মেলনে উৎসব উদ্যাপন কমিটির আহ্বায়ক মনোয়ার হোসেন বলেন, সংগঠনের ২৫ বছর পূর্তি উপলক্ষে একুশে পরিষদ গত সেপ্টেম্বর মাস থেকে নানা কর্মসূচি পালন করে আসছে। ইতোমধ্যে পালিত কর্মসূচির মধ্যে ছিল নৌকাবাইচ প্রতিযোগিতা, ২৫ হাজার বৃক্ষের চারা রোপন, সাঁতার ও ডুব প্রতিযোগিতা, কুমিল্লার মৎস্যমানব খ্যাত মিজানুর রহমানের দীর্ঘক্ষণ পানিতে ডুবে থাকার প্রদর্শনী প্রভূতি। সংগঠনের রজত জয়ন্তী উপলক্ষে আগামী ২৭ অক্টোবর সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে। এতে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
তিনি বলেন, দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন করবেন সদর আসনের সাংসদ আব্দুল মালেক। সকালে আয়োজনের প্রথম পর্বে থাকবে বর্ণাঢ্য শোভাযাত্রা, গ্রামীণ ঐতিহ্যবাহী লাঠি খেলা ও স্মৃতিচারণ অনুষ্ঠান। বিকেলে দ্বিতীয় পর্বে থাকবে একুশে পরিষদ সংকলিত নওগাঁ জেলায় মুক্তিযুদ্ধে গণহত্যার সংক্ষিপ্ত ইতিহাস গ্রন্থের মোড়ক উন্মোচন, আলোচনা সভা, গুণিজন সম্মাননা, পুঁথিপাঠ, আলকাফের গান, যাত্রাপালা, গান ও নৃত্যানুষ্ঠান।

ঐতিহ্যবাহী এ সংগঠনটির যাত্রা শুরু হয় ১৯৯৪ ফেব্রুয়ারিতে । শুরুতে এ সংগঠনটির নাম ছিল একুশে উদযাপন পরিষদ নওগাঁ। পরবর্তীতে ‘একুশ উদযাপন পরিষদ নওগাঁ’ থেকে উদযাপন শব্দটি বাদ দেওয়া হয়।

স/শা