নওগাঁয় ‘পরিবর্তনে ভবানীপুর’ নামে কার্যক্রম সাড়া ফেলেছে

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:

নওগাঁ পৌরসভার আওতায় ভবানীপুর গ্রামকে পরিবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে। নওগাঁ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড ‘পরিবর্তনে ভবানীপুর’ নামে এই কার্যক্রমের আওতায় গ্রামকে নিরক্ষরমুক্ত ও স্ব-শিক্ষিত করে তোলা, পরিস্কার-পরিচ্ছন্নতা, জনসাধারনের জন্য নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত পায়খানা নিশ্চিত করার উদ্যোগ নেয়া হয়েছে।

এছাড়া বেকার সমস্যার সমাধানের মাধ্যমে সকলকে স্বনির্ভর করে গড়ে তোলা, ভিক্ষুকমুক্ত, বাল্যবিবাহ ও যৌতুকমুক্ত সমাজ গড়ে তোলা, মাদকমুক্ত ও যে কোন ধরনের জুয়া বন্ধ করা, সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত এলাকা হিসেবে গড়ে তোলা, ব্যাপক বৃক্ষ রোপনের মাধ্যমে সবুজায়ন করে তোলা, সকলের জন্য কর্মসংস্থানের মাধ্যমে বেকার সমস্যা সমাধান এবং দারিদ্রতা দূর করে একটা মর্যাদাশীল ভবানীপুর গ্রাম গড়ে তুলতে এসব কর্মসূচী হাতে নিয়েছে সংস্থাটি।

ভবানীপুর গ্রামবাসীর সহযোগিতায় নওগাঁ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি’র ব্যবস্থাপনা পরিচালক এম মাসুদ রানা এই পরিকল্পনা হাতে নিয়েছেন। তিনি ইতোমধ্যেই সমাজের উন্নয়নে এবং মানুষের কল্যাণে যে কর্মসূচীগুলো বাস্তবায়ন করে চলেছেন এই কর্মসূচী তারই অংশ।

বাল্যবিবাহ ও যৌতুকমুক্ত সমাজ গড়তে ভবানীপুরসহ নওগাঁ সদর উপজেলার সব কয়টি ইউনিয়ন এবং পৌরসভায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যাপক কর্মসূচী হাতে নেয়া হয়েছে। গ্রামে গ্রামে মহল্লায় মহল্লায় সচেতনতামূলক উঠান বৈঠকের আয়োজন, স্কুলগুলোতে ক্যাম্পেইন, এলাকার জনাকীর্ণ স্থানসমূহে ব্যানার ও পোস্টার স্থাপন এবং শিক্ষার্থী ও সাধারন জনগণের মধ্যে লিফলেট বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

জানা যায়, ভিক্ষুকমুক্ত ভবানীপুর গড়তে বিধবা ও স্বামী পরিত্যক্ত অসহায় মহিলাদের মাসিক ৬২৫ টাকা হারে ভাতা প্রদান কার্যক্রম চলমান রয়েছে। এই কার্যক্রমের আওতায় এলাকার ১৫০ জন এমন মহিলাদের মাসে ৬২৫ টাকা হারে প্রতি দু’মাস পর পর একসাথে ১২৫০ টাকা করে প্রদান হচ্ছে। এতে প্রতিমাসে প্রয়োজন হয় ৯৩ হাজার ৭৫০টাকা; যার সমুদয় এই প্রতিষ্ঠান বহন করে থাকে। বেকার সমস্যার সমাধানে কুটিরশিল্প, বুটিক, বাটিকসহ নানা রকম হস্তশিল্পের প্রশিক্ষণ এবং এখন থেকে উৎপাদিত কুটিরশিল্পজাত পণ্যসমূহ বাজারজাতকরণের উদ্যোগ নেয়া হয়েছে। এই কর্মসূচীতে কমপক্ষে ৩০ জন মহিলা ও কিশোরী এমনকি কলেজ পর্যায়ের শিক্ষার্থীরাও কাজ করছেন। তাদের প্রতি মাসে কমপক্ষে ৩ হাজার টাকা করে সন্মানী প্রদান করা হচ্ছে। এতে সংসারের বাড়তি আয় এবং শিক্ষার্থীদের পড়াশুনার খরচ সংকুলান হচ্ছে।

সংস্থাটি জানায়,পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে ইতোমধ্যে বেশকিছু জনবল নিয়োজিত করা হয়েছে। তারা প্রতিদিন ভবানীপুর এলাকার সকল রাস্তাঘাট, উঠোন, পাড়া মহল্লার বিভিন্ন ফাঁকা জায়গা এবং ড্রেনসমূহ ঝাড়ু দিয়ে পরিস্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্ব পালন করছে।

এই কর্মসূচী শুরুর আগে জেলা প্রশাসকের সাথে নওগাঁ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির ব্যবস্থাপনা পরিচালক এম মাসুদ রানার এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। জেলা প্রশাসক মো. মিজানুর রহমান এবং জেলা সমবায় অফিসার মো. সেলিমুল আলম শাহিনের সার্বক্ষনিক পরামর্শ অনুযায়ী এই কার্যক্রম পরিচালিত হচ্ছে।

ভবানীপুর গ্রামের বিশিষ্ট ব্যক্তি ইঞ্জিনিয়ার রেজাউল করিম এবং বিশিষ্ট সমাজসেবক শহিদুর রহমান শহিদ এই উদ্যোগের ভূয়শী প্রশংসা করে বলেছেন নওগাঁ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি ভবানীপুর এলাকায় ব্যাপক উন্নয়নমূলক ও সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে; যা খুবই প্রশংসার দাবিদার।

জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, একটি সামাজিক সংগঠন ঐ এলাকার সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক পরিস্থিতির ব্যাপক উন্নয়ন ঘটাতে পারে। নওগাঁ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির ব্যবস্থাপনা পরিচালক এম মাসুদ রানা সেদিক থেকে অনুকরনীয় দুষ্টান্ত স্থাপন করে চলেছেন।

স/শা