মঙ্গলবার , ২৪ এপ্রিল ২০১৮ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নওগাঁয় গ্রাম আদালত সম্পর্কে মতবিনিময় সভা অনুষ্ঠিত

Paris
এপ্রিল ২৪, ২০১৮ ৫:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:
নওগাঁয় “গ্রাম আদালত সম্পর্কে ব্যপক সচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের ভুমিকা” শীর্ষক এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টা থেকে বেলা ২টা পর্যন্ত জেলাপ্রশাসকের সম্মেলন কক্ষে এই মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করন (২য়) পর্যায় প্রকল্পের আওতায় স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় জেলা প্রশাসন এই সভার আয়োজন করে।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচারক মোঃ মুজিবুর রহমানের সভাপতিত্বে আয়োজিত এ সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান। এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ ইকবাল হোসেন, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ কায়েস উদ্দিন, ইউএনডিপি’র কমিউনিকেশন ও আউটরীচ বিশেষজ্ঞ অর্পনা ঘোষ এবং প্রকল্পের ডিষ্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ শরিফুল ইসলাম। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার রকিবুল আকতার উপস্থিত ছিলেন।

উন্মুক্ত আলোচনাপর্বে সাংবাদিকদের মধ্যে থেকে এস এম রাইহান আলম, সাদেকুল ইসলাম, সুলতানুল আলম মিলন, শফিক ছোটন, মাসুদুর রহমান রতন, হারুনুর রশিদ চৌধুরী রানা প্রমুখ বক্তব্য রাখেন।

সভায় জানানো হয়েছে নওগাঁ জেলায় স্থানীয় সরকারের তত্ববধানে “বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করন (২য়) পর্যায়ের” প্রকল্পের আওতায় ৬ উপজেলায় ৪৯টি ইউনিয়নে গ্রাম আদালত সক্রিয় করার কার্যক্রম চলছে। সেগুলো হচ্ছে বদলগাছি উপজেলায় ৮ ইউনিয়ন, মহাদেবপুর উপজেলায় ১০ ইউনিয়ন, নিয়ামতপুর উপজেলায় ৮ ইউনিয়ন, পতœীতলা উপজেলায় ১১ ইউনিয়ন এবং পোরশা উপজেলায় ৬ ইউনিয়ন।

গত জুলাই’১৭ হতে ফেব্রুয়ারী’১৮ পর্যন্ত সময়ে এসব ইউনিয়নে মোট মামলা দায়ের হয়েছে ২ হাজার ৩৮৪টি। এর মধ্যে দেওয়ানী মামলা ৭৫৬টি এবং ফৌজদারী মামলা ১ হাজার ৬২৮টি। এদের মধ্যে জেলা আদালত বা অন্যান্য উৎস থেকে প্রাপ্ত মামলা ৮৪টি, সরাসরি ইউনিয়নে প্রাপ্ত মামলা ২ হাজার ১৭৭টি এবং পূর্বে অপেক্ষমান মামলা ১২৩টি।

এর মধ্যে মোট নিষ্পত্তি হয়েছে ১ হাজার ৭১২টি মামলা। খারিজ বা বাতিল অথবা উচ্চ আদালতে প্রেরনকৃত মামলার সংখ্যা ৫১৬টি এবং বর্তমানে অপেক্ষমান মামলার সংখ্যা ১৫৬টি।

এ সময়ে গ্রাম আদালতে বিচারিক সেবা গ্রহিতার সংখ্যা ৪ হাজার ৭৬৮টি। এর মধ্যে নারী ৫০৭ জন এবং পুরুষ ১ হাজার ৯৯ জন। এসব গ্রাম আদালতে এ সময় ক্ষতিপুরণ আদায় হয়েছে ১১ কোটি ৬ লাখ ৮৯ হাজার ৩৪ টাকা। জেলা বিচারিক প্যানেলে মোট সদস্য সংখ্যা ১ হাজার ৬শ ৪৯ জন। এর মধ্যে নারী সদস্য ১৮০ জন ও পুরুষ সদস্য ১,৪৬৯ জন।
স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর