নওগাঁয় আব্দুল জলিলের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক,নওগাঁ:
নানা কর্মসূচীর মধ্য দিয়ে আ.লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল জলিলের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে নওগাঁ জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চারনেতা এবং মরহুম আব্দুল জলিলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। সকাল ১০টায় মরহুমের গ্রামের বাড়ি শহরের চকপ্রান মহল্লায় কবর জিয়ারত করা হয়।
এসময় উপস্থিত ছিলেন, জলিলপুত্র নওগাঁ সদর আসনের সাংসদ ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম রফিক, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নির্মল কৃষ্ণ সাহা, সাংগঠনিক সম্পাদক বিভাষ মজুমদার গোপাল ও জাভেদ জাহাঙ্গীর সোহেল, জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রেজভী, সাধারণ সম্পাদক আমানুজ্জামান সিউল প্রমুখ। বিকেলে দলীয় কার্যালয়ে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, ১৯৩৯ সালের ২১ জানুয়ারী তৎকালিন নওগাঁ মহকুমার চকপ্রান মহল্লায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন মরহুম আব্দুল জলিল। তিনি ছিলেন বাংলাদেশ আওয়ামীলীদের সাধারণ সম্পাদক ও বাণিজ্য মন্ত্রী। তাঁর পিতার নাম ফয়েজ উদ্দিন আহমেদ ও মাতা জরিনা ফয়েজ। তাঁর দুই স্ত্রী, দুই মেয়ে ও দুই ছেলে।
তিনি ১৯৫৭ সালে নওগাঁ কেডি হাইস্কুল থেকে মাধ্যমিক পাস করেন। রাজশাহী কলেজে অধ্যায়ন কালেই ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত হন এবং ১৯৫৭-৫৮ সালে ছাত্র সংসদ নির্বাচনে সাহিত্য সম্পাদক পদে জয় লাভ করেন। পরে তিনি ১৯৬০ সালে বগুড়া আজিজুল হক কলেজ থেকে ইন্টারমিডিয়েটের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন কালে ডাকসুর অতিরিক্ত সেক্রেটারি পদে নির্বাচিত হন। এসময় তিনি ছাত্রলীগের ক্রীড়া সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় অ্যাসোসিয়েশনের নির্বাচনে পর পর দু’বার অর্থাৎ ১৯৬০-৬১ এবং ১৯৬১-৬২ সমিতির সদস্য নির্বাচিত হন। এরপর তিনি অর্নাসসহ মার্ষ্টাস র্কোস সমাপ্তির পর ব্যারিষ্টারি পড়তে লন্ডন যান। বাঙ্গালি জাতীর অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আগরতলা মামলা থেকে মুক্ত হয়ে লন্ডন সফরে গেলে জলিলসহ লেখা পড়া করতে যাওয়া ছাত্র নেতারা দেখা করেন। পরে বঙ্গবন্ধুর কথায় সাড়া দিয়ে ১৯৬৯ সালে দেশে ফিরে নির্বাচনী রাজনীতিতে সক্রিয় হয়ে উঠেন। ৭০ এর নির্বাচনের পর রাজশাহী বিভাগে সক্রিয় ভাবে বঙ্গবন্ধু আহুত অসহযোগ আন্দোলনে তিনি নেতৃত্ব দেন।
২০১৩ সালে ৬ মার্চ বুধবার সন্ধ্যায় সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রবীণ এই রাজনীতিবিদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
স/শা