নওগাঁর পত্নীতলায় প্রাথমিক বিদ্যালয় না থাকায় শিক্ষাবঞ্চিত শতাধিক শিশু

সাপাহার প্রতিনিধি:

নওগাঁর  পত্নীতলা উপজেলার হালিমনগরে প্রাথমিক শিক্ষা অর্জনের জন্য নেই কোনো প্রাথমিক বিদ্যালয়। এতে করে প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে প্রায় ৩ শতাধিক শিশু।

এলাকাবাসী সূত্রে জানা যায়, পত্নীতলা উপজেলার ২ নং নির্মইল ইউপির আওতাধীন হালিমনগর গ্রামে প্রায় আড়াই’শ পরিবারে ৪ শতাধিক সন্তান। ইতোমধ্যে প্রায় ৩ শতাধিক শিশু প্রাথমিক শিক্ষার্জনের জন্য উপযুক্ত হয়ে উঠেছে। ওই এলাকার চারদিকে প্রায় ৪ থেকে ৫ কিলোমিটার এলাকার মধ্যে কোন শিক্ষাপ্রতিষ্ঠান না থাকায় প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে শিশুরা। এতে অবিভাবকগণ রয়েছেন চরম উৎকন্ঠায়। শিক্ষার্জনের জন্য ছাত্র-ছাত্রীরা দূরের শিক্ষাপ্রতিষ্ঠানে গেলে সময়মত তারা পৌঁছাতে পারে না। শিক্ষা বঞ্চিত শিশুরা দূরের শিক্ষাপ্রতিষ্ঠানে হেঁটে শিক্ষার্জন করতে না পারায় অনেকেই বই-খাতার বদলে ফরেষ্টের গাছের পাতা কুড়ানোর কাজে লেগে পড়ছে।

এলাকার সচেতন অভিভাবকগণ জানান, ‘আমরা শিক্ষাপ্রতিষ্ঠানের অভাবে বেশির ভাগ অবিভাবক নিরক্ষরতার বেড়াজালে আটকা পড়েছি। আবার সেই একই অভাবে আমাদের সন্তানরাও কি নিরক্ষর থাকবে?

এ সমস্যার সমাধান চেয়ে হালিমনগরে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হোক- সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট এমনটাই দাবি এলাকার সচেতন মহলের।

স/শা