নওগাঁর আত্রাই নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ: নওগাঁর মান্দায় নিয়ম-নীতির তোয়াক্কা না করে আত্রাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে নদী রক্ষা বাঁধ ও আবাদি জমি।

৩টি ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হলেও যেন দেখার কেউ নেই। সরেজমিনে উপজেলার পাঠাকাটা/আঁয়াপুর নামক স্থানে গিয়ে দেখা গেছে নদীর ঘাটের উত্তর পার্শ্বে নদীতে কোনো চর না থাকলেও ড্রেজার মেশিন বসিয়ে দেদারসে বালু উত্তোলন ও বিক্রয় করা হচ্ছে। খনন করে বালু উত্তোলনের বিষয়ে নিষেধাজ্ঞা থাকলেও ইজারাদাররা তা মানছেন না।

এবিষয়ে স্থানীয় এলাকাবাসী এসব ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবিতে জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগ সূত্রে জানা যায়, মান্দা উপজেলার ২ নম্বর ভালাইন ইউনিয়নের পাশ দিয়ে প্রবাহিত হয়েছে আত্রাই নদী। নদীর কিনারার রাস্তা (বাঁধ) দিয়ে হাজার হাজার লোকজন এবং যানবাহন চলাচল করে থাকে। এটি এ এলাকার একটি জনগুরুত্বপূর্ণ রাস্তা। বর্তমানে নদীর পাঠাকাটা/আঁয়াপুর ঘাটের উত্তর পার্শ্বে প্রায় দেড় কিলোমিটার পর্যন্ত এলাকায় নদীতে ৩টি ড্রেজার মেশিন স্থাপন করে নদীর বাঁধের রাস্তার ধার ঘেঁষে অবৈধভাবে বালু এবং মাটি উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল। এতে করে নদীর বাঁধের সরকারী রাস্তটি নদী গর্ভে বিলীনসহ ব্যাপক ক্ষতির শঙ্কা করছেন স্থানীয় এলাকাবাসী। যেকোনো সময় এ এলাকার নদীর বাঁধ এবং বাঁধের রাস্তাটি ভেঙ্গে নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে বলে তাদের ধারণা। বর্ষাকালে রাস্তাটি ভেঙ্গে গেলে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়বে। নদীর বাঁধ দিয়ে আঁয়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের চলাচল করতেও চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে বলে জানিয়েছেন ভুুক্তভোগীরা। এমতাবস্থায় ড্রেজারগুলো দিয়ে আত্রাই নদী থেকে অবৈধভাবে বালু তোলা বন্ধ করা একান্ত আবশ্যক বলে মনে করছেন সচেতন এলাকাবাসী।

বিষয়টি বিবেচনায় এনে অত্র এলাকায় বসবাসকারী জনসাধারণের জান মালের নিরাপত্তা নিশ্চিতসহ আবাদী জমির ফসল রক্ষা, শিক্ষার্থীদের যাতায়াত ব্যাবস্থা উন্নত করনে দ্রুত রাস্তাটি সংস্কারকরণ এবং সরকারী রাস্তাটি রক্ষার্থে পাঠাকাটা পারের ঘাট হতে দেড় কিলোমিটার পর্যন্ত এলাকায় যেনো কোন প্রকার ড্রেজার মেশিন পরিচালিত না হয় সে দিকে লক্ষ্য রেখে দ্রুত প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের দাবি জানানো হয়েছে।

এঘটনায় স্থানীয় এলাকাবাসীর স্বাক্ষরিত জেলা প্রসাশক বরাবর দায়েরকৃত অভিযোগের অনুলিপি সদয় অবগতি এবং প্রয়োজনীয় কার্যার্থে মান্দা উপজেলা নির্বাহী অফিসার, নওগাঁ পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী, সহকারি কমিশনার (ভূমি) মান্দা ও মান্দা থানা অফিসার ইনচার্জ (ওসি) এবং ২ নম্বর ভালাইন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দপ্তরে প্রেরণ করা হয়েছে বলে জানা গেছে।

 

স/শা