নওগাঁয় হত্যা মামলায় ৭ আসামীর যাবজ্জীবন কারাদন্ড

নওগাঁ প্রতিনিধি:

নওগাঁয় হত্যা মামলার দীর্ঘ ২২বছর পর ৭ আসামীকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত। তিন জন নারীকে বেকসুল খালাস দিয়েছে। সেই সঙ্গে দন্ডপ্রাপ্ত প্রত্যেক আসামীকে ২০হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ২ বছরের সশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

সোমবার দুপুরে নওগাঁ অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোঃ মোখলেছুর রহমান এ রায় প্রদান করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- মো: আবুল কালাম আজাদ, আবু বক্কার, আহসান, ছলিম, আককেল আলী, আব্দুর রহমান ও রায়হান।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন- অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আব্দুল বাকী এবং আসামীপক্ষের আইনজীবী ছিলেন- অ্যাডভোকেট হাফিজুর চৌধুরী। আসামী রায়হান পলাতক এবং এক আসামী অসুস্থ। বাকিদের উপস্থিতিতে আদালত এই রায় ঘোষণা করেন।

আদালত সূত্রে জানা যায়, গত ২০০১ সালের ১৭ জানুয়ারী নওগাঁ সদর উপজেলা কুশাডাঙ্গা গ্রামে ভ্যান চুরির ঘটনা নিয়ে আসামিদের হামলায় খুন হন স্থানীয় আমির আলী সরদার। এ ঘটনার আমির আলীর ছেলে মুকুল হোসেন বাদী হয়ে ১১ জনকে অভিযুক্ত করে আদালতে একটি হত্যা মামলা দায়ের করেন। এরপর অভিযুক্তদের মধ্যে একজনের মৃত্যু হয়।

তিনি আরও জানান, ওই মামলায় বাকি অভিযুক্তদের মধ্যে সাতজনের বিরুদ্ধে বাদীর অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত তাদের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন। সেই সঙ্গে দণ্ডপ্রাপ্ত প্রত্যেক আসামীকে ২০হাজার টাকা করে অর্থদণ্ড এবং অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় অপর তিন অভিযুক্ত নারীকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। তারা হলেন- ছকিনা, মজিনা ও রাহেলা।

বিচারের রায়ে সন্তুষ্ট প্রকাশ করে রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আব্দুল বাকী বলেন, ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে। ভবিষ্যতে যেনো কেউ এ ধরণের অপরাধ করার সাহস না পায়। বাঁদী পক্ষ ও তাদের পরিবার এ রায়ে সন্তুষ্ট।#