ধোনির সেরা দশ উক্তি

ভারতকে দুটি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি ও এশিয়া কাপ উপহার দিয়েছেন অধিনায়ক ধোনি। অধিনায়ক হিসেবে তার এমন পারফরম্যান্সের কারণে ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই বলে থাকেন ধোনি ভারতের সর্বকালের সেরা অধিনায়ক।

শুধু ভারত নয়, সারা বিশ্বেই এমএস ধোনির রয়েছে কোটি কোটি ভক্ত। সমর্থকদের কাছে ধোনির বলা প্রতিটি কথাই অমীয় বাণীর মতো। ধোনির ক্রিকেট ক্যারিয়ার, তার জীবনদর্শন, তার মূল্যবোধ প্রশংসার দাবিদার। চাপের মুখে ভেঙে না পড়ে রাস্তা খুঁজে বের করা- এসবই তাকে আর পাঁচজনের থেকে আলাদা করেছে। কথা কম বলে কাজ করার মানুষ ধোনি।

ধোনির বলা কয়েকটি কথা তুলে ধরা হলো-

১. ২০১৪ সালের দিকে কেউ একজন বলেছিলেন অধিনায়কত্বের চাপেই ধোনির দাড়িতে পাক ধরা শুরু হয়েছে। উত্তরে ধোনি বলেছিলেন, মনে হয় যেন মাথার উপর কেউ ১০০ কেজির বোঝা চাপিয়ে দিয়েছে। এটা আমাকে ঝুঁকতে বাধ্য করছে। তবে এর পর মাথার উপর পাহাড় চাপিয়ে দিলেও আর কোনো তফাত হবে না।

২.বিয়ের পর কি ক্রিকেটার ধোনির জীবনে পরিবর্তন আসতে পারে? ধোনির উত্তর ছিল, আমি আমার স্ত্রীকে বলেছি, তুমি আমার জীবনে তৃতীয় গুরুত্বপূর্ণ একজন। তোমার আগে আমার দেশ ও বাবা-মা।

৩.অস্ট্রেলিয়ার পর ইংল্যান্ডেও হোয়াইটওয়াশ ভারত, কোন হার সবচেয়ে দুঃখজনক? ধোনি বলেছিলেন, যখন কেউ মারা যায়, সে শুধু মারাই যায়। এটা ভাবতে বসে না যে কোন পথে মরতে পারলে ভালো।

৪.২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালের বিশ্বকাপ আর ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিসহ আইসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনটি জনপ্রিয় ট্রফি জয় করেছেন। আপনার আর কী চাই! উত্তরে ধোনি বলেছিলেন, একই জিনিস বারবার হলেও আমার কোনো সমস্যা নেই।

৫.আমি ভিড়ের জন্য খেলি না। খেলি দেশের জন্য।

৬.সমালোচকদের উদ্দেশে ধোনি বলেছিলেন, আমার বাড়িতে তিনটি পোষ্য প্রাণী রয়েছে। আমি একের পর এক সিরিজ জিতি বা হারি, আমার প্রতি ওদের আচরণে কোনো পার্থক্য হয় না।

৭.সিরিজ শেষ হওয়ার আগেই ট্রফি হাতছাড়া ভারতের। এমন সিরিজের বাকি ম্যাচগুলোর মূল্য কী? জবাবে ধোনি বলেছিলেন, যতক্ষণ না ফুলস্টপ আসে, ততক্ষণ পর্যন্ত একটা বাক্য শেষ হয় না।

৮.ফিটনেস প্রসঙ্গে ধোনি বলেছেন, একজন প্লেয়ার ১০০ শতাংশ ফিট না হয়ে খেলতে নামলে সে দেশকে ধোঁকা দিচ্ছে।

৯.সিরিজের মাঝে মেয়ের জন্ম। ধোনি বলেছিলেন, আমি এখন দেশের কাজে ব্যস্ত। বাকি সব কিছু অপেক্ষা করতে পারে।

১০.দেশের সেবা করার আগ্রহ থেকেই ধোনি একবার বলেছিলেন, আমি ক্রিকেট বেছে নিয়েছি কারণ খেলতে পারতাম তাই। তবে অবসরে ভারতীয় সেনায় সেবা দিতে চাই, সব সময় দেশসেবা করতে চাই।