শচীন-কোহলির বিরোধিতায় ইরফান

সিল্কসিটিনিউজ ডেস্ক:

৪ দিনের টেস্ট নিয়ে ভারতের মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার এবং অধিনায়ক বিরাট কোহলির অবস্থানের বিরোধী দেশটির সাবেক অলরাউন্ডার ইরফান পাঠান। আইসিসির প্রস্তাবিত ৪ দিনের টেস্ট ম্যাচে নিজের সমর্থন রয়েছে জানিয়েছেন সদ্য অবসর নেয়া এই ক্রিকেটার। বলছেন, ক্রিকেটকে এগিয়ে নেয়ার জন্য এটি খুবই ভালো উদ্যোগ।

৫ দিনের পরিবর্তে ৪ দিনের টেস্ট চালু করার বিষয়টি গুরুত্ব দিয়ে চিন্তা করছে ক্রিকেটের সর্বোচ্চ নীতি নির্ধারণী সংস্থা আইসিসি। এর বিরোধিতায় সরব হয়েছেন ক্রিকেট লিজেন্ডরা। বিশ্বসেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও বর্তমান সময়ের সেরা পারফরমার বিরাট কোহলি ৪ দিনের টেস্ট ম্যাচের ঘোর বিরোধী। তারা মনে করেন, ৫ দিনের টেস্টের যে ফরম্যাট বর্তমানে চালু রয়েছে, তা বদলানোর কোনো যুক্তি নেই।

তবে ভারতের এই দুই ব্যাটিং জায়ান্টের মতের বিপক্ষে অবস্থান ইরফান পাঠানের। ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার মঙ্গলবার বলেন,আমি বহুদিন ধরে বলে আসছি, ৪ দিনের টেস্ট ম্যাচ আয়োজন করা হোক। আমার মনে হয়, এগিয়ে যাওয়ার এটাই সঠিক রাস্তা।

৪ দিনের টেস্টের পক্ষে যুক্তি দাঁড় করিয়ে ইরফান বলেন, রঞ্জি ট্রফিতেও আমরা ৪ দিনের টেস্ট খেলি। এর ফলাফলও হয়। তা হলে টেস্ট ম্যাচ কেন নয়? তিনি বলেন, টেস্ট ৪ দিনের হলে প্রত্যেক ম্যাচের ফলাফল পাওয়া যাবে। ৪ দিনের টেস্ট ম্যাচের পক্ষে আমার সহমত রয়েছে।

উল্লেখ্য, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ-২০২৩ থেকে ৪ দিনের টেস্ট আয়োজন করার কথা ভাবছে আইসিসি। শুরু থেকেই এর বিরোধিতা করে আসছেন শচীন টেন্ডুলকার, গ্লেন ম্যাকগ্রা, গৌতম গম্ভীর, রিকি পন্টিংয়ের মতো কিংবদন্তিরা।

তাদের সমালোচনা সত্ত্বেও ২৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত দুবাইয়ে হতে চলা নিজেদের বৈঠকে এই বিষয়ে আলোচনা করবে আইসিসি ক্রিকেট কমিটি। এই ইস্যুতে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি বলেন, ৪ দিনের টেস্ট নিয়ে কিছু বলাটা এখন বেশি তাড়াতাড়ি হয়ে যাবে। আগে প্রস্তাব দেখতে হবে। সেটি আসতে দিন, এরপর দেখা যাবে। এই বিষয়ে এখন কিছুই বলতে পারব না আমি।