রাবিতে ধর্মীয় সম্প্রীতি বিস্তারে কর্মশালা

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী ‘ধমীয় সম্প্রীতি বিস্তার ও শান্তি প্রতিষ্ঠায় তরুণ সমাজের ভূমিকা’ বিষয়ক কর্মশালা শুরু হয়েছে। শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মমতাজ উদ্দীন কলাভবনে এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় কর্মশালাটি শুরু হয়।

কর্মশালার শুরুতে সমাজে আন্তঃধর্মীয় সম্প্রীতি রক্ষার গুরুত্ব ও বাস্তবায়নের উপায় এবং শান্তি, সহনশীলতার গুরুত্ব ও প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. রবিউল ইসলাম ও সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শফিকুজ্জামান জোয়ার্দার। এসময় সমাজ ও রাষ্ট্রে শান্তিরক্ষায় তরুণ সমাজের ভূমিকা ও ধমীয় স্বাধীনতা নিয়ে আলোচনা করেন এশিয়া ফাউণ্ডেশনের সিনিয়র প্রকল্প কর্মকর্তা মাহমুদা সুলতানা ও প্রকল্প কর্মকর্তা মিতা সরকার।

এসময় বক্তারা বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশে মাঝেমধ্যে নতুন উপায়ে উদ্দেশ্যকেন্দ্রিক ধর্মীয় সহিংসতা চলছে। ফলে দেশের তরুণরা বিপথগামী হচ্ছে। এই বিপথগামীদের সঠিক পথে আনার পাশাপাশি তরুণদের মাঝে সম্প্রীতি, সহনশীলতা ও শান্তি প্রতিষ্ঠায় তাদের মাঝে বার্তা প্রদান ও অনুপ্রেরণা দেয়ার বিকল্প নেই।

উল্লেখ্য, আগামীকাল বিকেলে সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হবে। কর্মশালায় তিনটি বিষয়ের ওপর আলোচনা করা হবে। আলোচনা করবেন অধ্যাপক ড. রবিউল ইসলাম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মামুন আ. কাইউম এবং এশিয়া ফাউণ্ডেশনের প্রতিনিধিরা। এসময় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখবেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. ইলিয়াছ হোসেন। কর্মশালায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১৫টি বিভাগের নির্বাচিত ২৫ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

জি/আর