বৃহস্পতিবার , ১৮ আগস্ট ২০২২ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ধনীদের ওপর কর বাড়ালেন বাইডেন

Paris
আগস্ট ১৮, ২০২২ ৯:৫৫ পূর্বাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :
জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্যখাতে খরচের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ৭০০ বিলিয়ন মার্কিন ডলারের একটি বিলে স্বাক্ষর করেছেন। পাশাপাশি ধনীদের ওপর কর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন। তার এই বিলকে বলা হচ্ছে- মার্কিন ইতিহাসের সবচেয়ে বড় জলবায়ু প্যাকেজ। বাইডেনের স্বাক্ষরের মধ্য দিয়ে বিষয়টি আইনে পরিণত হলো। অন্যদিকে রিপাবলিকানরা এই বিলের কঠোর সমালোচনা করছেন। খবর বিবিসি।

খবরে বলা হয়, গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমানোর পাশাপাশি চিকিৎসকের ব্যবস্থাপত্রে থাকা ওষুধের মূল্য এবং উচ্চ মূল্যস্ফীতি নামিয়ে আনার লক্ষ্যে আইনটি বানানো হয়েছে। বিলে স্বাক্ষরের পর প্রেসিডেন্ট বাইডেন তার হাতের কলমটি ওয়েস্ট ভার্জিনিয়ার সিনেটর জো মানচিনের হাতে তুলে দেন।

হোয়াইট হাউসে বিলে স্বাক্ষরকে কেন্দ্র করে অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে উপস্থিতি ওয়েস্ট ভার্জিনিয়ার সিনেটর ও ডেমোক্র্যাট নেতা জো মানচিন বলেন- দলীয় সিদ্ধান্ত অনুযায়ী মূল্যস্ফীতি কমানো আইনে সমর্থন খুবই প্রয়োজন ছিল। কেননা এর আগে তিনি হোয়াইট হাউসের সমর্থন থাকার পরও একটি বিলকে তিনি আটকে দিয়েছিলেন। স্বাক্ষরের পর প্রেসিডেন্ট বাইডেন তার হাতের কলমটি এ বিলকে ‘ভারসাম্যপূর্ণ বিল’ অ্যাখ্যা দেওয়া ওয়েস্ট ভার্জিনিয়ার এ সিনেটরের হাতে তুলে দেন।

অন্যদিকে এই বিলের সমালোচনা করেছেন রিপাবলিকানরা। এ নিয়ে বাইডেন বলেন- ঐতিহাসিক এই মুহূর্তে ডেমোক্র্যাটরা মার্কিন জনগণের পক্ষ নিল কিন্তু প্রত্যেক রিপাবরিকান বিশেষ স্বার্থের পক্ষে থেকে গেল। কেননা কংগ্রেসের প্রত্যেক রিপাবলিকান সদস্য এই বিলের বিপক্ষে ভোট দিয়েছেন।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই ও প্রেসক্রিপশনকৃত ওষুধের দাম কমানোর এই আইনের লক্ষ্য হচ্ছে অভ্যন্তরীণ পর্যায়ে গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ হ্রাস করা। আইনে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোকে বয়স্ক ব্যক্তিদের ওষুধের দাম কমাতে দরকষাকষির সুযোগ এবং বহুজাতিক কোম্পানি ও ধনীদের কাছ থেকে পাওনা কর আদায় নিশ্চিতে ব্যবস্থা নিতেও বলা হয়েছে।

সূত্র : আমাদের সময়

সর্বশেষ - আন্তর্জাতিক