দ্রুত রাকসুর দাবিতে উপাচার্যকে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক, রাবি:

দ্রুত রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনের দাবিতে উপাচার্যকে স্মারকলিপি প্রদান করা হয়েছে। রবিবার দুপুরে রাকসু আন্দোলন মঞ্চ উপাচার্য বরাবর এ স্মারকলিপি প্রদান করেন। উপাচার্যের পক্ষে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া স্মারকলিপিটি গ্রহণ করেন।

অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বলেন, ‘শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনও ইতিবাচক। আশা করছি শীঘ্রই রাকসু নির্বাচন হবে।’

শিক্ষার্থীরা স্মারকলিপিতে কয়েকটি প্রস্তাবনা উল্লেখ করেন। সেগুলো হলো- ক্যাম্পাসে মুক্তিযুদ্ধের পক্ষের প্রগতিশীল ও উদার গণতান্ত্রিক ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিত করতে হবে, রাকসু নির্বাচনের তারিখ বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করতে হবে, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য ছাত্র সংসদ ও হল সংসদ নির্বাচন দিতে হবে, নির্বাচনকালীন ভোটকেন্দ্র একাডেমিক ভবনে বা বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে স্থাপন করতে হবে, কেন্দ্রগুলোকে সিসি ক্যামেরার আওতায় রাখতে হবে, নিরপেক্ষ শিক্ষক্ষকদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিতে হবে, সাবেক রাকসু প্রতিনিধিদের সমন্বয়ে পরিষদ গঠন করতে হবে, নির্ধারিত রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট ও ছাত্র প্রতিনিধি নিশ্চিত করে সিনেট পূর্ণাঙ্গভাবে কার্যকর করতে হবে, আবাসিক হলে পলিটিক্যাল ব্লক নিষিদ্ধ ও বৈধ শিক্ষার্থীদের সিট নিশ্চিত করা, ক্রিয়াশীল সংগঠনগুলোর মতামতের ভিত্তিতে রাকসুর গঠনতন্ত্র সংশোধন করে নির্বাচনের তফসিল ও তারিখ ঘোষণা করতে হবে।

স্মারকলিপি প্রদানের সময় রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর, নির্বাহী সমন্বয়ক মো. শরীফ, যুগ্ম আহ্বায়ক মাহমুদ সাকি, রাশেদ রিমন, কার্যনির্বাহী সদস্য মাসুদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

স/শা