দ্রুত খাবেন, না ধীরে খাবেন?

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রতিযোগিতামূলক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে সবাই যেন  ছুটছে। বর্তমানের চাপযুক্ত জীবনে একটু শান্তিতে বসে খাওয়ার কথা ভাবতেই পারেন না অনেকে। তবে এই দ্রুত খাওয়ার অভ্যাস কি ভালো? বিশেষজ্ঞরা বলেন, দ্রুত খাওয়ার অভ্যাস ভালো নয়। দ্রুত খাওয়া কেবল জীবনযাত্রাকে অস্বাস্থ্যকরই করে না, এটি চাপও তৈরি করে। দ্রুত ও তাড়াহুড়া করে খেলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই ধীরে খাওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।

 

জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত হয়েছে দ্রুত খাওয়ার অসুবিধাগুলোর কথা।

 

হজমে অসুবিধা

সম্প্রতি এক গবেষণায় বলা হয়, দ্রুত খাওয়া গ্যাসট্রোইসোফেগাল রিফ্লাক্স রোগ তৈরি করতে পারে। এটি হজমে সমস্যা তৈরি করে; বুক ব্যথা বাড়ায়। এই রোগ ইসোফ্যাগাসকে সরু করে দেয়। এতে পেট ফোলা ও হেঁচকির সমস্যা হতে পারে।

 

খাবারকে অনুভব করে খাওয়া যায় না

ধীরে খেলে খাবারকে অনুভব করে খাওয়া যায়। এর স্বাদ, গন্ধ, রং সবকিছু অনুভব করা যায়। আর দ্রুত খেলে সেই অনুভূতি থেকে আপনি বঞ্চিত হন।

 

মানসিক চাপ কমায়

ধীরে খেলে মানসিক চাপ কমে। খাবার খাওয়ার সময় কেবল এর প্রতি মনোযোগ দিন এবং অনুভব করে খান। বিশেষজ্ঞরা বলেন, এই অখণ্ড মনোযোগ আপনার অন্যান্য মানসিক চাপকে কমাতে কাজে দেবে।

 

হজম ভালো করে

ধীরে খেলে ভালোভাবে চিবিয়ে খাওয়া যায়। এতে খাবার ভালোভাবে হজম হয়।

 

ওজন কমে

গবেষণায় বলা হয়, ধীরে খেলে ওজন কমে। দ্রুত খেলে পেট ভরেছে—এই সংকেত মস্তিষ্কে পৌঁছে না। তখন বেশি খাওয়া হয়ে যায়। আর ধীরে খেলে মস্তিষ্কে সে সংকেত ভালোভাবে পৌঁছে এবং মস্তিষ্ক বোঝে এখন খাওয়া বন্ধ করা প্রয়োজন। এতে খাবার খাওয়া কম হয়। ওজন কমে।

সূত্র: এনটিভি