দ্বিতীয় ডোজের ৪ মাস পরই বুস্টার নেওয়া যাবে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামীকাল ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশব্যাপী করোনার বুস্টার ডোজ ক্যাম্পেইন চালানো হবে। এবারের বুস্টার ডোজের লক্ষ্যমাত্রা করা হয়েছে তিন কোটি ২৫ লাখ ডোজ। এই ক্যাম্পেইন ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত চলমান থাকবে। এর আগে ২২ কোটি ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে এবং এই ক্যাম্পেইন সফল হলে ২৫ কোটি ডোজ ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে।

এতে দেশ আরো বেশি নিরাপদ হবে।

আজ বুধবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে ‘২৬তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ উদযাপন উপলক্ষে অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বুস্টার ক্যাম্পেইন সফল করতে দ্বিতীয় ডোজের সময়কাল ছয় মাস থাকলেও এখন থেকে দ্বিতীয় ডোজ নেওয়ার চার মাস পর থেকেই বুস্টার ডোজ নেওয়া যাবে বলে স্বাস্থ্যমন্ত্রী এ সময় উল্লেখ করেন। বুস্টার ডোজের জন্য সুরক্ষা অ্যাপের মেসেজ না থাকলেও দ্বিতীয় ডোজের সনদ দেখিয়ে কেন্দ্রে উপস্থিত হয়ে বুস্টার ডোজ নেওয়া যাবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

অন্যদিকে ২৬তম জাতীয় কৃমি সপ্তাহ উপলক্ষে স্বাস্থ্যমন্ত্রী সভায় বলেন, এ বছর চার কোটি মানুষকে কৃমির ওষুধ খাওয়ানো হবে। আগামী ২০ মার্চ থেকে এ ক্যাম্পেইন শুরু হবে এবং আমাদের লক্ষ্যমাত্রার ৯৮ ভাগ পূরণ করা হবে। কৃমিতে আক্রান্ত হওয়া থেকে বাঁচতে স্বাস্থ্যমন্ত্রী এ সময় পরিচ্ছন্নতার ওপর বিশেষ নজর রাখতে সবার প্রতি আহ্বান জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়াসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

সূত্রঃ কালের কণ্ঠ