দোনেৎস্ক ঘিরে চলছে তুমুল লড়াই

সিল্কসিটি নিউজ ডেস্ক :

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্কের পিসকি শহর ঘিরে তীব্র লড়াই শুরু হয়েছে। পুরো দোনবাস এলাকার নিয়ন্ত্রণ নিতে বৃহস্পতিবার হামলা জোরালো করেছে রাশিয়া।

বৃহস্পতিবার কিয়েভ এমন অভিযোগ তুলেছে যে, নিজেদের গোলাবারুদ রক্ষায় রাশিয়া ইউক্রেনের একটি পারমাণবিক কেন্দ্রকে ঢাল হিসেবে ব্যবহার করছে।

রাশিয়ার সমর্থিক দোনেৎস্ক পিপলস রিপাবলিকের এক কর্মকর্তা জানিয়েছেন, দোনেৎস্কের প্রাদেশিক রাজধানী থেকে মাত্র দশ কিলোমিটার দূরের শহর পিসকি রাশিয়া এবং বিচ্ছিন্নতাবাদী বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে ।

ডেনিল বেজসোনোভ নামের ওই কর্মকর্তা টেলিফোনে বলেন, ‘পিসকি উত্তপ্ত। শহরটি আমাদের কিন্তু উত্তর ও পশ্চিমে প্রতিরোধের কিছু বিচ্ছিন্ন পকেট থেকে গেছে’।

দোনেৎস্ক প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ শহর পিসকির পতনের কথা অস্বীকার করেছেন ইউক্রেনের কর্মকর্তারা। আর যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

লুহানস্ক ও দোনেৎস্ক প্রদেশ নিয়ে গঠিত দোনবাস অঞ্চল। কিয়েভ দখলে ব্যর্থ হওয়ার পর এই অঞ্চলের পুরোটা দখল নেওয়া রাশিয়ার মূল লক্ষ্য হয়ে ওঠে। লুহানস্কের প্রায় পুরোটা এখন রাশিয়ার নিয়ন্ত্রণে কিন্তু দোনেৎস্কের কিছু এলাকায় এখনো লড়াই চলছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেকসি আরেস্টোভিচ ইউটিউবে প্রকাশিত এক সাক্ষাৎকারে বলেছেন, পিসকিতে রাশিয়ার চলাফেরায় ‘কোনো সফলতা নেই’।

লুহানস্কের আঞ্চলিক গভর্নর সেরহাই গাইদাই ইউক্রেনীয় টিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, রাশিয়া ওই অঞ্চলে বাড়তি সংখ্যক ভাড়াটে পাঠিয়েছে। তিনি বলেন, ‘আমরা একসময়ে ইউক্রেনের শান্তিপূর্ণ শহর ছিলাম। এখন মধ্যযুগে হাসফাঁস করছি… মানুষ এখন পালিয়ে যাচ্ছে কারণ তারা আসন্ন শীতে জমে যাওয়ার ভয়ে আছে’।

সূত্র: যুগান্তর