দেয়াল নির্মাণে অর্থ না দিলে মেক্সিকোর সঙ্গে বৈঠক বাতিল : ট্রাম্প

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থ না দিলে মেক্সিকোর প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক বাতিলের ঘোষণা দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

বিষয়টি এরই মধ্যে দুই দেশের মধ্যে উত্তাপ ছড়াতে শুরু করেছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

 

মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলার প্রসঙ্গে আজ বৃহস্পতিবার একটি টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

টুইট-বার্তায় ট্রাম্প লিখেছেন, সীমান্তে অত্যন্ত প্রয়োজনীয় প্রাচীর তোলার জন্য যদি মেক্সিকো অর্থ দিতে না চায়, তাহলে আগামী ৩১ জানুয়ারি দেশটির প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর সঙ্গে হোয়াইট হাউসে অনুষ্ঠেয় বৈঠক এড়িয়ে যাওয়া উচিত হবে।

 

এদিকে, গতকাল বুধবার মেক্সিকোর প্রেসিডেন্ট আবারও বলেছেন, সীমান্তে প্রাচীর তোলার ক্ষেত্রে তাঁরা কোনো অর্থ দেবে না। তাঁর সফর বাতিলের কোনো প্রয়োজন দেখছেন না তিনি।

 

নিয়েতো বলেন, ‘মেক্সিকো প্রাচীরে বিশ্বাস করে না। আমি আবারও বলছি, মেক্সিকো কোনো প্রাচীরের জন্য অর্থ দেবে না।’

 

তবে ট্রাম্প স্পষ্ট বলে দিয়েছেন, এক ইঞ্চিও ছাড় দেওয়া হবে না। মেক্সিকো যদি সীমান্তে প্রাচীর নির্মাণে অর্থ না দেয়, তাহলে মেক্সিকোর প্রেসিডেন্টের সঙ্গে তাঁর যে বৈঠকের কথা রয়েছে তা বাতিল করাই ভালো।

 

এর আগে গতকাল বুধবার যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই প্রাচীর নির্মাণের পুরো খরচ মেক্সিকোকেই পরিশোধ করতে হবে বলেও জানিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেওয়ার ছয় দিনের মাথায় ওই নির্বাহী আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প।

 

সে সময় ট্রাম্প বলেন, ‘আজ থেকে যুক্তরাষ্ট্রের সীমানা নিয়ন্ত্রণ শুরু হলো।’

 

এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, এই প্রাচীর নির্মাণের খরচ ‘পুরোপুরি, শতভাগ’ পরিশোধ করবে মেক্সিকো। কিন্তু এর কাঠামোর জন্য তহবিল অনুমোদন করবে কংগ্রেস।

 

নির্বাচনী প্রচারে ট্রাম্প অঙ্গীকার করেছিলেন, মেক্সিকো সীমান্ত বরাবর বাঁধা প্রায় দুই হাজার মাইল প্রাচীর তুলে দেওয়া হবে। তা এবার কার্যকর হতে যাচ্ছে।

সূত্র: এনটিভি